হবিগঞ্জে শ্রমিক আন্দোলনে অচল ২৪ চা বাগান

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হবিগঞ্জে শ্রমিক আন্দোলনে অচল ২৪ চা বাগান

মো. সহিবুর রহমান, হবিগঞ্জ
🕐 ৮:৩৭ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২২

হবিগঞ্জে শ্রমিক আন্দোলনে অচল ২৪ চা বাগান

দৈনিক মজুরি ১২০ থেকে ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে আজ শনিবার থেকে হবিগঞ্জ জেলার ২৪টি চা বাগানে অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘট ডাক দেওয়া হয়েছে।

আন্দোলন থেকে সড়ে যাওয়ার জন্য সরকারের শ্রম অধিদপ্তরের অনুরোধও রক্ষা করেনি শ্রমিকরা। চা শ্রমিকদের এই সিদ্ধান্তের তথ্য নিশ্চিত করেছেন চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল। দাবি আদায়ের আগ পর্যন্ত এই আন্দোলন চলবে বলেও তিনি জানান।

নৃপেন পাল বলেন, একযোগে দেশের ২৪১টি চা বাগানে মজুরী বাড়ানোর আন্দোলন চলছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য অনেক বেড়ে যাওয়ার পরও চা শ্রমিকরা ১২০ টাকা মজুরিতে কাজ করছেন। গত বছর চা শ্রমিক ইউনিয়ন ও বাগান মালিকদের চুক্তি স্বাক্ষর অনুযায়ী দৈনিক মজুরি ৩০০ টাকা করার কথা। কিন্তু তা বাস্তবায়ন হয়নি। এজন্য গত বুধবার থেকে দিনে দুই ঘন্টা কর্মবিরতি পালন করা হয়। আজ সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করা হচ্ছে। তাদের দাবি মানা না হলে তারা কাজে ফিরবেন না। প্রয়োজনে তারা রাস্তায় নামতে বাধ্য হবেন।

পরে গত বৃহস্পতিবার সন্ধ্যায় হবিগঞ্জের ২৪টি চা বাগানের ১০ জন শ্রমিক নেতার সঙ্গে শ্রীমঙ্গলে অবস্থিত বিভাগীয় শ্রম দপ্তরের কর্মকর্তারা বৈঠকে বসলেও আলোচনা ফলপ্রসু হয়নি। এজন্য অনির্দিষ্টকালের ধর্মঘট ডাক দেওয়া হয়েছে। এতে বাগানগুলোতে পুরোপুরিভাবে উৎপাদন বন্ধ থাকবে।

শ্রীমঙ্গলে বিভাগীয় শ্রম দপ্তরের উপ পরিচালক মোঃ নাহিদুল ইসলাম বলেন, শ্রমিক নেতাদের সঙ্গে আমাদের এক ঘন্টার বৈঠক হয়েছিল। আগামী ২৮ আগস্ট বাগান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রস্তাব রেখে শ্রমিকদের আন্দোলন থেকে সড়ে যাওয়ার অনুরোধ করা হয়েছিল। কিন্তু শ্রমিকরা এতে সম্মত হননি।

 
Electronic Paper