Warning: mysql_fetch_array() expects parameter 1 to be resource, boolean given in /home/www/kholakagojbd.com/popular.php on line 70
তৃতীয় লিঙ্গের সম্প্রদায়ের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ | ১২ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তৃতীয় লিঙ্গের সম্প্রদায়ের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

গোয়াইনঘাট(সিলেট)প্রতিনিধি
🕐 ৬:১৪ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২২

তৃতীয় লিঙ্গের সম্প্রদায়ের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

আমাদের দেশে হিজড়া জনগোষ্ঠীর লোকজন চরম অবহেলার শিকার। সমাজের অবহেলিত হিজড়া জনগোষ্ঠী মানুষের সাহায্য নিয়ে বেচে আছে। বিভিন্ন বিয়ে বাড়িতে গিয়ে নাচ গান ও দোকানপাটে গিয়ে সাহায্য চেয়ে টাকা উপার্জন করে তাদের জীবিকা নির্বাহ করে থাকেন।

 

 

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রভাব কাটতে না কাটতেই বন্যা পরবর্তী সংকটময় পরিস্থিতিতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন হিজরা বা তৃতীয় লিঙ্গ মানুষেরা। সরকার ২০১৩ সালে হিজড়াদের ‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। তাদের ভোটাধিকারও দেওয়া হয়েছে। কিন্তু তারপরও সমাজে তাদের অবস্থানের তেমন কোনো পরিবর্তন ঘটেনি। সমাজে তারা প্রতিনিয়ত তুচ্ছতাচ্ছিল্যের শিকার হয়। এমতাবস্থায় তারা এখন বেশিরভাগই অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছে। সেই সাধারণ মানুষের মধ্যে অবহেলিত জনগোষ্ঠী হিজড়াদের উপহার হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ করেছে সেবা ফাউন্ডেশন।

শুক্রবার (১২ আগষ্ট) দুপুরে জাফলং আমির মিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ প্রাঙ্গণে জাফলংয়ে বসবাসরত ২১ জন হিজড়াদের মধ্যে ১৫ দিনের খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

এ সময় সেবা ফাউন্ডেশন'র প্রতিষ্ঠাতা নাদিম মাহমুদ বলেন "বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাব কাটতে না কাটতেই বন্যা পরবর্তী সংকটময় পরিস্থিতিতে অসহায় হতদরিদ্র মানুষদের মধ্যে তৃতীয় লিঙ্গের (হিজড়া) লোকজনও বর্তমানে মানবেতর জীবন যাপন করছে। সেই বিষয়টি বিবেচনা করে তাদেরকে সহযোগিতার জন্য সিদ্ধান্ত গ্রহণ করে সেবা ফাউন্ডেশন। আজ তাদের পাশে দাড়াতে পেরে নিজেদের মাঝে শান্তিবোধ করছি। শুধু এটি করেই আমরা থেমে থাকতে চাই না, সমাজে অবহেলিত, নিগ্রিহিত জাফলং এর ৩য় লিঙ্গের এই মানুষদের জন্য আমরা পরবর্তীতে দীর্ঘমেয়াদি সুফল পাবে এমন কার্যক্রম গ্রহন করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।
যতদিন সম্ভব হয় ততদিন সেবা ফাউন্ডেশন সাধ্য অনুযায়ী অসহায় মানুষের পাশে থাকবে।"
জাফলংয়ে তৃতীয় লিঙ্গের (হিজড়া) লোকজনের মাঝে "সেবা ফাউন্ডেশন" এর খাদ্য সামগ্রী বিতরণে উপস্থিত ছিলেন গোয়াইনঘাট প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মিনহাজ উদ্দিন, সেবা ফাউন্ডেশন'র সভাপতি আবির আরিফ, সাধারণ সম্পাদক আল আমিন আজাদ, রিলিফ ম্যানেজমেন্ট এইড ভাই জার লোকমান আহমদসহ সেবা ফাউন্ডেশন'র সদস্যরা।

 
Electronic Paper