ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হবিগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

হবিগঞ্জ প্রতিনিধি
🕐 ৬:০৪ অপরাহ্ণ, জুন ১৯, ২০২২

হবিগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

হবিগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। রোববার বিকেল পর্যন্ত জেলার নবীগঞ্জ, বানিয়াচঙ্গ উপজেলার মোট ১৬টি ইউনিয়নে বন্যার পানি প্রবেশ করেছে। এদিকে খোয়াই ও কুশিয়ারা নদীর পানি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে বলে পাউবো সূত্রে জানা গেছে।

নবীগঞ্জ উপজেলার ৯টি, লাখাই উপজেলায় ৪টি ও বানিয়াচঙ্গ উপজেলায় ৩টি ইউনিয়নে বন্যার পানি প্রবেশ করায় অন্তত ১৫০টি গ্রামের মানুষ মানবেতর জীবন যাপন করছেন। এ পর্যন্ত ওই ৪ উপজেলার ৪ হাজার ৫শ ৮১ টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন বলে হবিগঞ্জ জেলা প্রশাসন অফিস সূত্র নিশ্চিত করেছে।

সূত্র জানায়, নবীগঞ্জে ১ হাজার ৩শ ৬৫জন, লাখাই ৩৫০ ও বানিয়াচঙ্গে ১৮১ জন বাড়ি ছেড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে আশ্রয় নিয়েছেন। এদিকে শনিবার সন্ধ্যায় হবিগঞ্জ সদর উপজেলার গোয়ালনগরে খোয়াই নদীর ৭ মিটার বাধ ভেঙ্গে যাওয়ায় নদীর পানি নিম্নাঞ্চল প্লাবিত করছে।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহনেওয়াজ জানান, ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়ি ঢলে খোয়াই নদীর পানি রোববার বিকেল থেকে বৃদ্ধি পাচ্ছে। বিকেল ৪টায় কুশিয়ারা নদীর পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। এ নদীর পানি বাধ উপচিয়ে নবীগঞ্জের নিচু এলাকা প্লাবিত করছে। তবে বিবিয়ানা গ্যাসকুপ থেকে বন্যার পানি প্রায় তিন ফুট নিচে রয়েছে বলে জানান তিনি।

রোববার জেলা প্রশাসক ইশরাত জাহান আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেন। তিনি বন্যা কবলিত কাকাইলছেও এলাকা দেখতে যান। বন্যার পানি বৃদ্ধি পাওযায় উপজেলার জলসুখা, নোয়াগড় এলাকায় পানি বৃদ্ধি পাচ্ছে। বন্যা উপদ্রুত ৪টি উপজেলার জন্য ৩৫টন চাল ও ৫লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা অফিস সূত্রে জানা গেছে।

 
Electronic Paper