ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সেই ৩১ শিক্ষার্থীকে উদ্ধার করল সেনাবাহিনী

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৩:২১ অপরাহ্ণ, জুন ১৯, ২০২২

সেই ৩১ শিক্ষার্থীকে উদ্ধার করল সেনাবাহিনী

সুনামগঞ্জের দোয়ারাবাজার এলাকায় সুরমা নদীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীসহ বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী উদ্ধার করেছে সেনাবাহিনী। এর আগে সিলেটে যাওয়ার পথে সুনামগঞ্জের দোয়ারাবাজার এলাকায় সুরমা নদীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২১ শিক্ষার্থীসহ বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় শ’খানেক শিক্ষার্থী আটকা পড়েন।

এ প্রতিবেদন লিখা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২১ জনসহ সর্বমোট ৩১ জন শিক্ষার্থীকে স্প্রিড বোটে করে সুনামগঞ্জের ছাতকে নিয়ে আসে। বর্তমানে তাদেরকে সিলেট ক্যান্টনমেন্ট নিয়ে আসা হচ্ছে।

জানা যায়, সুনামগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে গত শনিবার দুপুরে কপোতাক্ষ-অনির্বাণ ট্যুরিস্ট বোট নামের একটি নৌযানে করে সিলেটের উদ্দ্যেশ্যে পাঠানো হয়। রাত সাড়ে আটটার দিকে যান্ত্রিক ত্রুটির কারণে সুনামগঞ্জের দোয়ারাবাজার এলাকায় সুরমা নদীর নিকটবর্তী অংশে আটকা পড়েন। রাতে তাঁদের উদ্ধার করা সম্ভব না হলে পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুরোধে রোববার সকাল ৮টায় দীর্ঘ ১০ ঘন্টা পর সেখান থেকে তাদেরকে উদ্ধার করে সেনাবাহিনীর একটি দল। এরপর ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২১ জনসহ সর্বমোট ৩১ জন শিক্ষার্থীকে স্প্রিড বোটে করে সুনামগঞ্জের ছাতকে নিয়ে আসে।

আটকা পড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শোয়াইব আহমেদ বলেন, সকাল ৮টার দিকে আমাদের উদ্ধারে সেনাবাহিনী আসে। এরপর আমাদের স্প্রিড বোটে করে ছাতকে নিয়ে আসা হয়। এখন আমরা গোবিন্দগঞ্জ হয়ে সিলেটে যাব। বিকল হওয়া লঞ্চটিও ঠিক হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ১৭জন শিক্ষার্থীসহ আরো কিছু শিক্ষার্থী লঞ্চে করে সিলেট যাচ্ছেন, বলে জানান তিনি।

এর আগে গত ১৪ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের ওই দলটি সিলেটে ঘুরতে যায়। এরপর ১৫ জুন সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে যাওয়ার পরই বন্যা পরিস্থিতির অবনতি শুরু হয়। বন্যা পরিস্থিতির অবনতি হলে ট্রলারে কোনোরকম তারা সুনামগঞ্জ শহরের পানসী রেস্টুরেন্টে এসে আশ্রয়গ্রহণ করে।

 
Electronic Paper