ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পানির ধাক্কায় বাঁধ ভাঙন, আখাউড়ার নিম্নাঞ্চল প্লাবিত

মো. আবু নাছের রতন, ব্রাহ্মণবাড়িয়া
🕐 ৬:১৬ অপরাহ্ণ, জুন ১৮, ২০২২

পানির ধাক্কায় বাঁধ ভাঙন, আখাউড়ার নিম্নাঞ্চল প্লাবিত

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার হাওড়া নদীর বাঁধ ভেঙে গেছে। স্থানীয় কালন্দি খাল দিয়ে ভারত থেকে হু হু করে বাংলাদেশে পানি প্রবেশ করছে। ফলে আখাউড়া উপজেলার সীমান্তবর্তী দুটি ইউনিয়নের বিভিন্ন এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানায়, শুক্রবার সকাল থেকে টানা দুদিনের অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে নদীর পানি বাড়তে থাকে এবং প্রবল স্রোত সৃষ্টি হয়। প্রবল স্রোতের ধাক্কায় শুক্রবার রাতে হাওড়া নদীর বাঁধ ভেঙে যায়। এতে আখাউড়ার সীমান্তবর্তী মোগড়া ও দক্ষিণ ইউনিয়নের বিভিন্ন এলাকা প্লাবিত হতে শুরু করে। এছাড়া ঢলের এ পানিতে অনেক গ্রামীণ রাস্তাঘাট, ব্যবসাপ্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠান প্লাবিত হয়েছে।

বাধভাঙ্গা পানিতে আখাউড়া-আগরতলা সড়কের দুপাশের কালিকাপুর, বীরচন্দ্রপুর, আব্দুল্লাহপুর, বঙ্গেরচর, রহিমপুর, সাহেবনগর, খলাপাড়া, উমেদপুর, সেনারবাদী, কসুমবাড়ি, আওরারচর, ছয়ঘরিয়া, বাউতলা, দরুইন, বচিয়ারা, নোয়াপাড়া, নিলাখাত, টানুয়াপাড়া, ধাতুর পহেলা, চরনারায়ণপুর, ভাটামাথা, চন্দ্রপুর, ধরখার গ্রাম, ভিনাউটি, ভবানীপুর, খারকুট, মিনারকুট, কুড়িবিল, পদ্মবিল, টনকি, ইটনা, কর্নেল বাজারের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে বলে জানা গেছে।

এদিকে আখাউড়া স্থলবন্দর এলাকার পাশ দিয়ে বয়ে চলা কালন্দি খাল দিয়ে ভারতীয় পানি হু হু করে বাংলাদেশে প্রবেশ করছে। অপরদিকে বৃষ্টি ও ঢলের পানিতে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট কার্যালয় ও কাস্টমস হাউজ এলাকায় ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা বলেন, হাওড়া নদীর বাঁধ ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তবে এতে মানুষ পানিবন্দি হওয়ার কোনো খবর এখনো আমরা পাইনি। যদি পানিবন্দি হয় তাহলে তাদের তালিকা করে আমরা সহায়তা করবো।

 

 
Electronic Paper