ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্যাটেলের ইতিহাস গড়ার দিনে চালকের আসনে ভারত

খেলাধুলা প্রতিবেদক
🕐 ৭:২৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০২১

প্যাটেলের ইতিহাস গড়ার দিনে চালকের আসনে ভারত

ইংল্যান্ডের জিম লেকার ও ভারতের অনিল কুম্বলের পর টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট নেয়ার ইতিহাস গড়েন নিউজিল্যান্ডের বাঁ-হাতি স্পিনার আজাজ প্যাটেল। মুম্বাইয়ে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৪৭ দশমিক ৫ ওভার বল করে ১১৯ রানে ১০ উইকেট নেন প্যাটেল। তার ঘুর্ণিতে পড়ে প্রথম ইনিংসে ৩২৫ রানে অলআউট হয় ভারত।

তবে প্যাটেলের সাফল্যকে রঙ্গিন করতে পারেনি নিউজিল্যান্ডের ব্যাটাররা। ভারতের বোলারদের তোপে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৬২ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ভারতের বিপক্ষে যা নিউজিল্যান্ডের সর্বনি¤œ রানের রেকর্ড। সব মিলিয়ে নিজেদের টেস্ট ইতিহাসে ষষ্ঠ সর্বনি¤œ রান কিউইদের।

প্রথম ইনিংস থেকে ভারত ২৬৩ রানে লিড পাওয়ায় ফলো-অনে পড়ে নিউজিল্যান্ড। কিন্তু কিউইদের ফলো-অন না করিয়ে আবারো ব্যাট হাতে নেমে দ্বিতীয় দিন শেষে বিনা উইকেটে ৬৯ রান করেছে ভারত। এতে ১০ উইকেট হাতে নিয়ে ৩৩২ রানে এগিয়ে টিম ইন্ডিয়া।

মায়াঙ্ক আগারওয়ালের সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ৪ উইকেটে ২২১ রান করেছিলো ভারত। আগারওয়াল ১২০ ও ঋদ্ধিমান সাহা ২৫ রানে অপরাজিত ছিলেন। ভারতের পতন হওয়া ৪ উইকেটই নিয়েছিলেন নিউজিল্যান্ডের প্যাটেল।

আজ দ্বিতীয় দিন ভারতের বাকী ৬ উইকেট শিকার করে ইতিহাস গড়েন প্যাটেল। তার বোলিং জাদুতে ৩২৫ রানে শেষ হয় ভারতের ইনিংস। আগারওয়াল ১৫০, ঋদ্ধিমান ২৭, শেষদিকে প্যাটেল ৫২, জয়ন্ত যাদব ১২ রান করে ফিরেন।

৪৭ দশমিক ৫ ওভার বল করে ১১৯ রানে ১০ উইকেট নেন প্যাটেল।

প্যাটেলের জাদুর পরও ভারতীয় বোলারদের তোপে মুখ থুবড়ে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটাররা। ২৮ দশমিক ১ ওভার ব্যাট করে ৬২ রানে অলআউট হয় কিউইরা। মাত্র দুই ব্যাটার দুই অংকের কোটায় পা রাখতে পারেন। কাইল জেমিসন ১৭ ও অধিনায়ক টম লাথাম ১০ রান করে ফিরেন।

ভারতের রবীচন্দ্রন অশ্বিন ৪টি, মোহাম্মদ সিরাজ ৩টি, অক্ষর প্যাটেল ২টি ও জয়ন্ত যাদব ১টি উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ইনিংস শুরু করেন আগারওয়াল ও চেতেশ^র পূজারা। দিন শেষে অপরাজিত থাকেন তারা। আগারওয়াল ৩৮ ও পূজারা ২৯ রানে অপরাজিত আছেন। ৯ ওভার বল করে ৩৫ রান দিয়ে উইকেটশুন্য ছিলেন প্যাটেল।

 
Electronic Paper