ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

একাদশ নির্বাচনে ‘ডিউ ফ্যাক্টর’

খেলাধুলা ডেস্ক
🕐 ৪:১০ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১

একাদশ নির্বাচনে ‘ডিউ ফ্যাক্টর’

চলমান টি-টোয়ন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডকে পাত্তাই দেয়নি ভারত। গতরাতে দুবাইয়ের আইসিসি একাডেমি মাঠে অনুষ্ঠিত ম্যাচে ভারত ৭ উইকেটে হারিয়েছে ইংল্যান্ডকে।

ব্যাটারদের দৃঢ়তায় ১৮৯ রানের টার্গেট স্পর্শ করেছে ভারত। দুই ওপেনার লোকেশ রাহুল ২৪ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৫১ রান করেন। আরেক ওপেনার ইশান কিষান ৪৬ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় ৭০ রান করেন।

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছিলো ভারত। সুপার টুয়েলভে পাকিস্তানের বিপক্ষে ভারতের প্রথম ম্যাচের একাদশ কেমন হতে পারে- এমন প্রশ্নের জবাবে টিম ইন্ডিয়া কোচ রবি শাস্ত্রী জানান, এটা নির্ভর করছে শিশিরের ওপড়। অর্থাৎ এখানে ডিউ ফ্যাক্টর হয়ে উঠতে পারে।

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে ভারতের সংবাদমাধ্যমকে শাস্ত্রী বলেন, ‘কতটা শিশির পড়েছে সে দিকে নজর রাখতে হবে। তার উপর নির্ভর করে একাদশ ঠিক করা হবে। এছাড়া টস জিতলে আগে ব্যাট নাকি ফিল্ডিং হবে, দলে বাড়তি স্পিনার, নাকি পেসার নেওয়া হবে, সেটিও নির্ভর করছে শিশিরের উপর।’

বিশ্বকাপের নামার আগে সংযুক্ত আরব আমিরাতে মাটিতে আইপিএল খেলেছে ভারতের খেলোয়াড়রা। এই অভিজ্ঞতা বিশ্বকাপে সহায়ক হবে মনে করেন শাস্ত্রী। তবে জাতীয় দলের পরিবেশের সাথে দ্রুত মানিয়ে নিয়ে দল হিসেবে গড়ে উঠার আহ্বান শাস্ত্রীর।

তিনি বলেন, ‘শেষ দু’মাস ধরে আলাদা আলাদা দলের হয়ে আইপিএল খেলছে ছেলেরা। আইপিএলের মাধ্যমে মরুরদেশের কন্ডিশনের সাথে মানিয়ে নিয়েছে তারা। ছেলেদের সবচেয়ে বড় পরীক্ষা হচ্ছে একটা দল হয়ে গড়ে ওঠা। ফ্র্যাঞ্চাইজি দলের পরিবেশ একর কম আর জাতীয় দলের ড্রেসিংরুম আরেক রকম। তবে আইপিএলের অভিজ্ঞতা অনেক বেশি প্রভাব ফেলবে পারফরমেন্সে।’

আগামী ২৪ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ভারত। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দু’টি অফিসিয়াল ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। আগামীকাল দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত।

সুপার টুয়েলভে গ্রুপ-২এ ভারতের প্রতিপক্ষ পাকিস্তান, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান। বাছাই পর্ব থেকে যোগ্যতা অর্জন করা আরও দু’টি দল এই গ্রুপে যোগ দিবে।

 
Electronic Paper