মেসির বেতন ১১০০ কোটি

ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ | ৪ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মেসির বেতন ১১০০ কোটি

ক্রীড়া ডেস্ক
🕐 ১:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২১

মেসির বেতন ১১০০ কোটি

ফাঁস হয়ে গেছে মেসির সঙ্গে পিএসজির আর্থিক চুক্তি। বাংলাদেশি মুদ্রায় তিনি আগামী তিন বছরের জন্য পাবেন ১১০০ কোটি টাকা। ফ্রি এজেন্ট হওয়ায় ৩৪ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ডকে কিনতে একটি পয়সাও খরচ করতে হয়নি ফরাসি ক্লাবটিকে।

পিএসজিতে এ মৌসুমে ৩ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩০০ কোটি ১৮ লাখ টাকা) আয় করবেন মেসি। পিএসজির সঙ্গে তার প্রাথমিক চুক্তিটা দুই বছরের, সঙ্গে দুই পক্ষের সম্মতি থাকলে আরও এক বছর বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে।

সে ক্ষেত্রে বাকি দুই মৌসুমে মেসির বেতন বাড়বে, আনুগত্য বোনাসের শর্ত হিসেবে এবারের বেতনের সঙ্গে আরও এক কোটি ইউরো যোগ হবে। অর্থাৎ মেসি যদি পরের দুটি মৌসুমেও পিএসজিতে থাকেন, তাহলে প্রতি মৌসুমে চার কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০০ কোটি ২৪ লাখ টাকা) করে বেতন পাবেন।

ফরাসি ক্লাবটিতে মেসির এ বেতনের অঙ্ক নেইমারের বেতনের সমান। সম্প্রতি পিএসজির সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। যদিও তার চুক্তিপত্রে মেসির মতো মৌসুমের পর মৌসুম কাটানোর সঙ্গে সঙ্গে বেতনের অঙ্কও বাড়ানোর শর্ত নেই; বরং প্যারিসে থাকার মেয়াদ বাড়ার সঙ্গে উল্টোটা (বেতনের অঙ্ক কমা) হতে পারে বলে জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা।

তবে মেসির এই বেতনের অঙ্ক ব্যক্তিগত কিংবা দলীয় কোনো বোনাস সংযুক্ত করা হয়নি। ধরা যাক, আর্জেন্টাইন ফরোয়ার্ডের চুক্তিপত্রে যদি এমন কোনো শর্ত থাকে, মৌসুমে এত গোল করলে এত টাকা বোনাস কিংবা পিএসজি চ্যাম্পিয়নস লিগ জিতলে এত টাকা বোনাসÑ এসব হিসাব বাইরে রেখে বেতনের অঙ্কটা প্রকাশ করেছে লে’কিপ।

মেসির বেতন বার্ষিক খাতে পরিশোধের ক্ষেত্রে একটি কৌতূহলোদ্দীপক বিষয় রয়েছে। ৩ কোটি ইউরো বেতনের মধ্যে ১০ লাখ ইউরো ‘পিএসজি ফ্যান টোকেন’-এর মাধ্যমে পরিশোধ করবে ক্লাবটি। এটি পিএসজির ক্রিপ্টোকারেন্সি (বিটকয়েনের মতো)। এভাবে বেতন দেওয়ার মাধ্যমে ফরাসি ক্লাবটি মৌসুমে আড়াই থেকে তিন কোটি ইউরো লাভের মুখ দেখবে। ক্রিপ্টো ডটকমের সঙ্গে চুক্তির সময় পিএসজির এই ফ্যান টোকেনের দাম অনেক কম ছিল। কিন্তু মেসিকে দলে টানার পরই পিএসজির এই ফ্যান টোকেনের দাম ১৩০ শতাংশ বেড়ে গেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। মেসি যাওয়ার দুই-তিন দিন আগে থেকে এই টোকেনের কেনাবেচার অঙ্কটা দাঁড়িয়েছে প্রায় ১২০ কোটি ডলার!

 
Electronic Paper