টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সৌম্য-রিয়াদ, সাকিবের উন্নতি

ঢাকা, রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৪ আশ্বিন ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সৌম্য-রিয়াদ, সাকিবের উন্নতি

ক্রীড়া প্রতিবেদক
🕐 ২:৫৫ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০২১

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সৌম্য-রিয়াদ, সাকিবের উন্নতি

আজ দেশে পৌঁছাবেন জিম্বাবুয়ে জয় করা আসা বাংলাদেশ ক্রিকেট দল। একই সঙ্গে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। দু’দলই একই হোটেল ইন্টারকন্টিন্যান্টে উঠবে। এ নিয়ে সকল প্রস্তুতিও শেষ। কারণ আগস্টের শুরুতেই অস্ট্রেলিয়ার সঙ্গে পাঁচ ম্যাচের ঝড়ো গতিতে টি-টুয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের আগে দারুন এক অনুশীলনের সুযোগ হয়ে যাচ্ছে তাতে। বাংলাদেশ জিম্বাবুয়ের সিরিজের পর সিরিজ হারিয়ে দেশে ফিরছে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ জয় করে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

তার আগে আরেকটি সুখবর বয়ে এসেছে বাংলাদেশের ক্রিকেটে। ব্যক্তিগত নৈপুণ্যে সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছে। গতকাল আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং হালনাগাদে এই উন্নতির গ্রাফটি আসে। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সও বিবেচনা করা হয়েছে। তাতে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছেন ওপেনার নাঈম শেখ (৩২তম)। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ সেরা হওয়া সৌম্য সরকারের ১২ ধাপ উত্থান ঘটেছে, উঠে এসেছেন ৩৪তম স্থানে। এছাড়া অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদও উত্থান ঘটিয়ে ৩৪তম স্থানে অবস্থান করছেন। সৌম্য ও রিয়াদের সঙ্গে একই অবস্থান নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের। সাকিব আল হাসান উত্থান ঘটিয়ে ৬২তম স্থানে অবস্থান করছেন। অনান্যদের মধ্যে লিটন দাস ৪৩তম, তামিম ইকবাল ৬৮তম ও মুশফিকুর রহিম ৭৭তম অবস্থানে রয়েছেন। জিম্বাবুয়ে সিরিজে পারফর্ম না করায় তিনজনই পয়েন্ট খুইয়েছেন। শীর্ষ একশতে বাংলাদেশিদের মধ্যে আছেন সাব্বির রহমানও (৮৭তম)।

সাকিবের পয়েন্ট বেড়েছে বোলারদের র‍্যাঙ্কিংয়েও, যেখানে তার অবস্থান ২১তম। অবনমন ঘটেছে ৪৬তম অবস্থানে থাকা মুস্তাফিজুর রহমানের, যিনি চোটের কারণে শেষ দুই ম্যাচে অংশ নেননি।

 
Electronic Paper