ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রোনালদো পানি খেতে বলায় কোকাকোলার ক্ষতি ৩৪ হাজার কোটি টাকা

খেলাধুলা ডেস্ক
🕐 ১১:১৪ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০২১

রোনালদো পানি খেতে বলায় কোকাকোলার ক্ষতি ৩৪ হাজার কোটি টাকা

ইউরো চ্যাম্পিয়নশিপে হাঙ্গেরিকে ৩-০ গোলে হারিয়ে দুর্দান্ত শুরু করেছে পর্তুগাল। এ ম্যাজে অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো একাই করেছেন জোড়া গোল, জিতেছেন ম্যাচসেরার পুরস্কার। তবে তার এবারের গল্পটা একটু আলাদা। ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম মিলিয়ে ৫৩ কোটি মানুষ তাকে অনুসরণ করেন। স্বাভাবিকভাবেই তিনি যা করেন তাই নজর কাড়ে সবার। হাঙ্গেরির বিপক্ষে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে কোকাকোলার পরিবর্তে পানি খেতে বলেছিলেন এ পর্তুগিজ তারকা। আর তাতেই শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে প্রতিষ্ঠানটির। মাত্র আধঘণ্টার মধ্যে কোকাকোলার ৩৩ হাজার ৯১৫ কোটি টাকা খসিয়ে দিয়েছে তার এ বক্তব্য।

কোকাকোলা এবারের ইউরোর অফিশিয়াল স্পন্সর। স্বাভাবিকভাবেই সংবাদ সম্মেলন টেবিলে নিজেদের কোমল পানীয়ের বোতল রেখেছে প্রতিষ্ঠানটি। তবে এদিন সংবাদ সম্মেলনে এসে কথা শুরুর আগেই টেবিল থেকে কোমল পানীয়র বোতলগুলো সরিয়ে রাখেন এ জুভেন্টাস তারকা। শুধু কোমল পানীয়র বোতল সরিয়েই ক্ষান্ত হননি, তার পরিবর্তে পানির বোতল টেনে নিয়ে তিনি বলেন, ‘পানি খান। কোকাকোলা... (না)।’

সোমবার রোনালদোর এই বোতল সরানোর কাণ্ডের আগে কোকাকোলার প্রতিটি শেয়ারের দাম ছিল ৫৬.১ ডলার করে। সেদিনই সংবাদ সম্মেলনে কোকের বোতল সরিয়ে আলোচনার জন্ম দেন রোনালদো। আর এর ধাক্কা লাগে কোকাকোলার শেয়ার বাজারে।

এর মানে শেয়ারবাজারে এক লাফে ১.৬ শতাংশ দাম হারিয়েছে কোকাকোলা। যার মানে প্রতিষ্ঠানের মূল্য ২৪ হাজার ২০০ কোটি ডলার থেকে এক লাফে ২৩ হাজার ৮০০ কোটি ডলার হয়ে গেছে!

ফিটনেস নিয়ে বরাবরই একটু বেশি সচেতন রোনালদো। যে কারণে এ বয়সেও খেলে যাচ্ছেন তরুণদের সঙ্গে পাল্লা দিয়েই। নিজের সন্তানের উদাহরণ দিয়ে এর আগেও অনেকবারই কোমল পানীয় ও জাঙ্ক ফুড বর্জনের কথা বলেছেন এ তারকা।

অর্থনীতিভিত্তিক বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, রোনালদোর ঐ বোতল সরানোর ভিডিও ভাইরাল হওয়ার পর কোকাকোলার প্রতিটি শেয়ারের মূল্য কমে হয়ে গিয়েছে ৫৫.২ ডলার। যার ফলে সামগ্রিকভাবে তাদের শেয়ারের দাম কমেছে ১.৬ শতাংশ এবং মার্কেট ভ্যালু কমে গেছে ৪০০ কোটি ডলার।

অবশ্য কোকাকোলা কোম্পানি জানাচ্ছে, শুরুতে একটা ধাক্কা লাগলেও, ধীরে ধীরে আবার বাড়ছে তাদের শেয়ারের দাম। এখন প্রতিটি শেয়ারের মূল্য ৫৫.২৯ ডলার করে। এছাড়া সবমিলিয়ে কোম্পানির নেট মূল্য ২ হাজার ৩৮০ কোটি ডলার।

কোকাকোলার এক মুখপাত্র জানিয়েছেন, সংবাদ সম্মেলনে উপস্থিত হওয়ার পর শুধু কোকাকোলাই নয়, খেলোয়াড়দের জন্য পানি এবং জিরো সুগার (চিনিবিহীন) কোকাকোলার ব্যবস্থাও রাখা হয়।

এখন কী কারণে রোনালদোর এমন আচরণ, সেটি অবশ্য সহজেই বুঝতে পেরেছে সবাই। কেননা ৩৬ বছর বয়সেও ভীষণ ফিটনেস সচেতন পর্তুগিজ যুবরাজ। তাই কোমল পানীয় বা চিপসজাতীয় খাবার একদমই মানতে পারেন না পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

একবার সাক্ষাৎকারে জানিয়েছিলেন, কোমল পানীয়-চিপসজাতীয় খাবার পছন্দ করে বলে ছেলেকে বেশ বকাঝকাও করেন তিনি। শরীরের জন্য এগুলো ভালো কিছু নয়, বারবার নিজের সন্তানদের সেই কথাই বোঝান সিআরসেভেন।

বাবা হয়ে যিনি সন্তানদের এসব খেতে বারণ করেন, তিনি নিজে কি করে সেটা চোখের সামনে সহ্য করবেন? রোনালদোর আচরণ দেখে অনেকে অবাক হলেও পরে ব্যাপারটা বুঝতে কষ্ট হয়নি কারও।

 
Electronic Paper