ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ম্যারাডোনার প্রথম বিশ্বকাপ ম্যাচের জার্সি নিলামে উঠছে

খোলা কাগজ ডেস্ক
🕐 ৮:০৬ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২১

ম্যারাডোনার প্রথম বিশ্বকাপ ম্যাচের জার্সি নিলামে উঠছে

১৯৮২ সালের ১৩ জুন ফুটবল বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে নিজের ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলেছিলেন আর্জেন্টিনার সুপারস্টার দিয়েগো ম্যারাডোনা। বিশ্বকাপে ম্যারাডোনার প্রথম ম্যাচ খেলার জার্সিটি নিলামে তোলার সিদ্বান্ত নিয়েছে আয়োজকরা। আয়োজকদের আশা, আকাশ ছুঁতে পারে ম্যারাডোনার জার্সির মূল্য। দেড় থেকে দু’লাখ ডলার জার্সিটির দাম উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নিলামে উঠার আগেই ম্যারডোনার জার্সি নিয়ে উন্মাদনা শুরু হয়ে গেছে আমেরিকাসহ গোটা বিশ্ব জুড়ে। নিলাম আয়োজনকারী সংস্থা নিউ জার্সির ‘গট্টা হ্যাভ রক অ্যান্ড রোল’-এর কর্তা অ্যালেক্স ম্যাকনিকল বলেন, ‘এরকম জিনিস খুব একটা আমাদের হাতে আসেনি। ভবিষ্যতে আসবে এমন কোনো নিশ্চয়তাও নেই। বিশ্বকাপ ফুটবলে ম্যারাডোনার অবদান কারও অজানা নয়। এই জার্সি থেকে সেই দাপট শুরু হয়েছিল। তাই সবদিক থেকেই এটি ঐতিহ্যপূর্ণ।’

গত বছরের নভেম্বরে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬০ বছর বয়সে মৃত্যুবরণ করেন ফুটবলের কিংবদন্তি ম্যারাডোনা। মৃত্যুর পর থেকে তার ব্যবহৃত বিভিন্ন স্মারকের দাম বেড়ে গেছে।

যে জার্সি পরে ঐতিহাসিক ‘হ্যান্ড অফ গড’ গোল করেছিলেন ম্যারডোনা, তার বাজারমূল্য বর্তমানে ২০ লক্ষ মার্কিন ডলার। সেই জার্সিও বর্তমান মালিক ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার স্টিভ হজ। ঐতিহাসিক সেই জার্সিটি নিলামে তুলতে রাজি নন হজ।

 
Electronic Paper