সেরা মরক্কোর হিসাম ও কেনিয়ার এঞ্জেলা

ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ | ৩ মাঘ ১৪২৭

সেরা মরক্কোর হিসাম ও কেনিয়ার এঞ্জেলা

ক্রীড়া প্রতিবেদক ৯:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

print
সেরা মরক্কোর হিসাম ও কেনিয়ার এঞ্জেলা

কাক ডাকা ভোরেই ঢাকা মহানগরীর হাতিরঝিল অন্য এক পরিবেশে ভরে উঠে। ব্যাপক নিরাপত্ত নারী-পুরুষ মিলে প্রায় শতাধিক দৌড়বিদ দৌড়াচ্ছেন। না, এটি কোনো সাধারণ দৌড় নয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের প্রতিযোগিতা।

গতকাল বাংলাদেশ আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে শেষ হয় হাতিরঝিলে। বাংলাদেশ সেনাবাহিনী আয়োজিত এ প্রতিযোগিতা দেশি-বিদেশিদের মধ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। বিভিন্ন ক্যাটাগরিতে প্রথমবার আয়োজিত এই ম্যারাথনের পুরস্কারও জিতে নেন ভিনদেশীরা। এলিট গ্রুপে পুরুষে মরক্কোর হিসাম লাকুজি এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার এঞ্জেলা জেম অ্যাসুনদে। আন্তর্জাতিক অ্যাথলেটিক্স প্রতিযোগিতাতেও এ দুটি দেশের প্রতিযোগীদের সাফল্য লক্ষণীয়।

প্রতিযোগিতার উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি। এ সময় বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। প্রতিযোগিতা শেষে হাতিরঝিলে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।
পূর্ণাঙ্গ ম্যারাথনে সার্ক ও দেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ভারতের বাহাদুর সিং এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন নেপালের পুষ্পা ভান্ডারি।

হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার এডুইন কিপ্রোপ এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার নাওম জেবেত। দেশি অংশগ্রহণকারী দৌড়বিদদের মধ্যে মো. ফারদিন মিয়া প্রথম স্থান অধিকার করেন।

ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, লেসেথো, ইউক্রেন, স্পেন এবং মরক্কো থেকে ২৩ জন এলিট রানার এবং মালদ্বীপ, নেপাল ও ভারত থেকে ১২ জনসহ সর্বমোট ৩৫ জন বিদেশি দৌড়বিদ অংশগ্রহণ করেন।

আয়োজকদের বিশ্বাস এই ম্যারাথনের মধ্য দিয়ে চলতি বছর বাংলাদেশের সর্বস্তরের জনসাধারণের মাঝে সামাজিক এবং স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি হবে। এখন থেকে প্রতিবছর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আয়োজন হবে।