ফ্রান্সের হয়ে খেলবেন না পগবা!

ঢাকা, শনিবার, ৫ ডিসেম্বর ২০২০ | ২১ অগ্রহায়ণ ১৪২৭

ফ্রান্সের হয়ে খেলবেন না পগবা!

আন্তর্জাতিক ডেস্ক ১২:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২০

print
ফ্রান্সের হয়ে খেলবেন না পগবা!

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর ইসলাম বিরোধী মন্তব্যে সরব পুরো মুসলিম বিশ্ব। ‘বয়কট ফ্রান্স’ হ্যাশট্যাগ দিয়ে সামাজিক মাধ্যমগুলোতে চলছে তুমুল প্রতিবাদ। এবার শামিল হলেন ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা ফ্রান্সেরই বিশ্বকাপ জয়ী ফুটবলার পল পগবা। মাখোঁর কটূক্তির কারণে আর ফ্রান্স জাতীয় দলেই খেলবেন না পগবা। ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য সানের এক প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। তবে এ বিষয়ে ফরাসি ফুটবল অ্যাসোসিয়েশন কিংবা পল পগবা কারও সরাসরি বক্তব্য প্রকাশ করা হয়নি। নিশ্চুপ রয়েছে উভয়পক্ষই।

সম্প্রতি ফ্রান্সে ইতিহাসের এক শিক্ষক তার ক্লাসে মহানবী মুহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে গত ১৭ অক্টোবর হত্যাকাণ্ডের শিকার হন। মাখোঁ এই শিক্ষককে ‘বীর’ আখ্যা দিয়েছেন। এরপর ইসলামকে সন্ত্রসাবাদের উৎস বলে আখ্যা দেন। এ ছাড়া ওই শিক্ষককে ফ্রান্সের রাষ্ট্রীয় পুরস্কারেও ভূষিত করার কথা ঘোষণা দেন ফরাসি প্রেসিডেন্ট।

ইসলাম নিয়ে মাখোঁর এমন মনোভাবেই ক্ষেপেছেন ফ্রান্স জাতীয় দলের মুসলিম ফুটবলার পগবা। এই ফুটবলার মনে করেন এটা তার জন্য এবং মুসলিম ধর্মের মানুষদের জন্য চরম অপমানের বিষয়। যেখানে ফ্রান্সে ইসলাম ধর্ম খ্রিস্টান ধর্মের পরেই অবস্থান করছে। তাই পগবা ফ্রান্সের হয়ে আর খেলতে চান না।

ফ্রান্সের হয়ে এখন পর্যন্ত ৭২ ম্যাচে ১০ গোল করেন পগবা। ২০১৮ সালে ফিফা বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করেছিলেন মুসলিম ধর্মালম্বী এই ফুটবলার।

প্রসঙ্গত, মহানবী মুহাম্মদ (সা.)-এর কার্টুন প্রকাশ বন্ধ না করা এবং ম্যাঁক্রোর মুসলিমদের প্রতি বিদ্বেষপূর্ণ মন্তেব্যর প্রতিবাদে মধ্যপ্রাচ্যের অনেক দেশেই ফ্রান্সের পণ্য বয়কট শুরু হয়েছে। ইতিমধ্যে পণ্য বয়কটের পরিধি বাড়ছেও। কুয়েত ও মরোক্কোর পর আরব বিশ্বের অন্যতম বড় অর্থনৈতিক শক্তি সৌদি আরবেও হ্যাশ ট্যাগ ব্যবহার করে পণ্য বয়কট শুরু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। একই ধরনের বয়কট আন্দোলন শুরু করেছে কাতার ও জর্ডানের ফেসবুক ও টুইটার ব্যবহারকারীরাও।