ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আনুশকার জবাবে গাভাস্কার

ক্রীড়া ডেস্ক
🕐 ১:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২০

আইপিএলে এখন খেলার চেয়ে অন্য বিষয় নিয়ে বেশি আলোচিত। করোনাকালে ক্রিকেটারদের পারফরম্যান্সে যে ঘাটতি পড়েছে সেটা দুবাইয়ে অনুষ্ঠেয় আইপিএলে হাড়ে হাড়ে টের পাচ্ছেন ক্রিকেটাররা। ভারতের অধিনায়ক বিরাট কোহলি পারফরম্যান্স নিয়ে চলছে নানা সমালোচনা। যা কিনা সাংসারিক জীবনের পার্টনারকেও আহত করেছে। ভারতের লিটল মাস্টার সুনিল গাভাস্কার কোহলি পারফরম্যান্স নিয়ে যে সমালোচনা করেছিলেন তাতে ক্ষুব্ধ হয়েছিলেন কোহলির জীবন সঙ্গিনী ও বলিউড নেত্রী আনুশকা শর্মা। গাভাস্কারের ঝাঁঝালো মন্তব্যে রীতিমতো ধুয়ে দিয়েছেন আনুশকা। যা নিয়ে কিনা আইপিএলে বইছে উত্তাল ঢেউ।

বৃহস্পতিবার রাতে কিংস এলেভেন পাঞ্জাব ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মধ্যকার ম্যাচ দিয়ে এই বিতর্ক। ফিল্ডিংয়ে কোহলি ছেড়েছেন দুটি লোপ্পা ক্যাচ, এরপর ব্যাটিংয়ে ফালতু শট খেলে আউট হয়েছেন মাত্র ১ রান করে। সবশেষ মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে এসেছে, সেøা ওভার রেটের কারণে ১২ লাখ রুপি জরিমানা।

এমন পারফরম্যান্সের সমালোচনা করতে গিয়ে গাভাস্কার ধারাভাষ্যে বলেছিলেন, ‘কোহলি সবসময় ভালো করতে চায়। সে জানে যত প্র্যাকটিস করবে, তত ভালো হবে। করোনাভাইরাসের কারণে লকডাউন চলছিল ভারতে। তখন সে আনুশকা শর্মার বোলিংয়ের বিপক্ষে খেলেছে। এটা নিশ্চয়ই তাকে খুব একটা সাহায্য করবে না।’

তাতে যোগাযোগ মাধ্যমে বেশ ঝড় ওঠে। কোহলির পক্ষ নিয়ে সবাই দাবি জানায় গাভাস্কারকে বহিষ্কারের। যা নজর এড়ায়নি আনুশকার শর্মারও। ইন্সটাগ্রাম স্টোরি সেকশনে উত্তরও দিয়েছেন তিনি। যেখানে বিশদ এক বার্তায় গাভাস্কারের মন্তব্যের বিরোধিতা করেছেন আনুশকা।

আনুশকা লিখেছিলেন, ‘মি. গাভাস্কার, আপনার বার্তাটা খুবই কুরুচিপূর্ণ ছিল। তবে আমি খুশি হব, যদি আপনি আমাকে জানান ঠিক কী কারণে এমন মন্তব্যের মাধ্যমে একজন স্বামীর খেলার মধ্যে তার স্ত্রীকে টেনে আনা হলো? আমি নিশ্চিত এত বছর ধরে আপনি সব ক্রিকেটারের ব্যক্তিগত জীবনের প্রতি শ্রদ্ধা রেখেই ধারাভাষ্য করেছেন। আপনার কি মনে হয় না, সেই একই রকম শ্রদ্ধা আমার এবং কোহলির ক্ষেত্রেও দেখানো উচিত?’

তবে ইন্ডিয়া টুডে’কে দেওয়া সাক্ষাৎকারে আনুশকার মন্তব্যের প্রতিক্রিয়ায় গাভাস্কার বলেছেন, ‘ধারাভাষ্যে আপনারা যেমনটা শুনেছেন, আমি ও আকাশ চোপড়া হিন্দি চ্যানেলের দায়িত্বে ছিলাম। আকাশ তখন প্রসঙ্গটা তুলেছিল যে, সবাই খুব কম অনুশীলনের সুযোগ পেয়েছে। যা কি না প্রত্যেকটা খেলোয়াড়ের প্রথম ম্যাচেই ছাপ পড়েছে। রোহিত, ধোনিরা ঠিকঠাক ব্যাটে-বলতে খেলতে পারেনি, কোহলিও পারেনি। অনুশীলনের ঘাটতির কারণে বেশির ভাগ ব্যাটসম্যানেরই সমস্যা হয়েছে।

ঠিক এ বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছিল। (লকডাউনের কারণে) বাকিদের মতো কোহলিরও কোনো অনুশীলন ছিল না। আমরা ভিডিওতে দেখেছি নিজেদের বিল্ডিং কমপাউন্ডে কোহলি অনুশীলন করছে এবং আনুশকা তাকে বোলিং করছিল। ঠিক এ জিনিসটাই আমি বলেছি। শুধু বোলিংয়ের কথাই বলেছি। আমি আর কোনো শব্দ ব্যবহার করিনি। এখানে তাকে (আনুশকাকে) দোষ দেওয়া হলো কীভাবে?

আমার মন্তব্যটা সেক্সিস্টই বা হলো কীভাবে? আমি শুধু তাই বলেছি, যা তার প্রতিবেশীর করা ভিডিওতে দেখা গিয়েছে। এর বাইরে কিছুই বলিনি আমি।’

 
Electronic Paper