বার্সেলোনা ছাড়তে হতে পারে বার্তোমেউকে

ঢাকা, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ | ৭ কার্তিক ১৪২৭

বার্সেলোনা ছাড়তে হতে পারে বার্তোমেউকে

ক্রীড়া প্রতিবেদক ৬:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২০

print
 বার্সেলোনা ছাড়তে হতে পারে বার্তোমেউকে

বার্সেলোনার পরাক্রমশালী প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তোমেউকেই ছাঁটাই করার পথে রয়েছেন ক্লাব সমর্থকরা। বার্সার গঠনতন্ত্র অনুযায়ী, ক্লাব সভাপতির বিপক্ষে ক্লাবটির নিবন্ধিত সদস্যের মধ্যে ১৫ শতাংশ যদি অনাস্থা প্রস্তাবে স্বাক্ষর করেন তাহলে সরে যেতে হবে তাকে। ঘটনা এখন সেদিকেই যাচ্ছে।

 

এরইমধ্যে বার্সেলোনা সমর্থক গোষ্ঠীদের সম্মিলিত সংগঠন কোর ব্লুগ্রানা’র পক্ষ থেকে প্রয়োজনীয় সংখ্যক স্বাক্ষর সংগ্রহ করে ক্লাবের কাছে জমা দেওয়া হয়েছে। বার্তোমেউর সম্ভাব্য কয়েকজন প্রতিদ্বন্দ্বীদের সমর্থন নিয়ে ব্লুগ্রানা গ্রুপটি ২০ হাজার ৭৩১ ভোট সংগ্রহ করেছে বলে দাবি করেছে।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ছিল এই তালিকা জমা দেওয়ার শেষ তারিখ। একইদিন বার্সার পক্ষ থেকেও অনাস্থা ভোটের জন্য স্বাক্ষর জমা দেওয়ার কথা স্বীকার করা হয়েছে। বার্তামেউকে সরাতে ১৬ হাজার ৫২০টি স্বাক্ষরই যথেষ্ট। তবে ভোটাভুটি শুরুর আগে স্বাক্ষরগুলো যাচাই করা হবে।

কমপক্ষে ১৬ হাজার ৫২০ জন ভোটারের তথ্য সঠিক হলে তিন মাসের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে। বার্সার ডিরেক্টর বোর্ড কর্তৃক নির্বাচন আহ্বান করার পর ১০ থেকে ২০ কার্যদিবসের মধ্যে তা বাস্তবায়ন করতে হবে। তবে আবেদন অবৈধ হলে আবেদন বাতিল হয়ে যাবে। নির্বাচনে বার্সার দেড় লাখ সদস্যের মধ্যে ৬৬.৫ শতাংশ যদি অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দেন তাহলে বাধ্যতামূলকভাবে সরে যেতে হবে বার্তোমেউকে। তার সঙ্গে যেতে হবে তার নিয়ন্ত্রিত বোর্ড পরিচালকদেরও।

বার্সার ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্টন হিসেবে অনাস্থা ভোটের মুখোমুখি হচ্ছেন বার্তোমেউ। এর আগে ১৯৯৮ সালে হোসে লুইস নুনেস এবং ২০০৮ সালে হোয়ান লাপোর্তা একই পরিস্থিতির মুখে পড়েছিলেন। তবে তারা দুজনেই উতরে গিয়েছিলেন।