শ্রীলঙ্কা সফরে নেই টি-টোয়েন্টি সিরিজ

ঢাকা, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

শ্রীলঙ্কা সফরে নেই টি-টোয়েন্টি সিরিজ

ক্রীড়া প্রতিবেদক ৮:৩১ পূর্বাহ্ণ, আগস্ট ১৪, ২০২০

print
শ্রীলঙ্কা সফরে নেই টি-টোয়েন্টি সিরিজ

বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর নিশ্চিত, সেটা আগেই জানিয়ে দিয়েছে বিসিবি। তবে টাইগারদের এই সফরে থাকছে না টি-টোয়েন্টি সিরিজ। গতকাল সে তথ্যই জানানো হয়েছে। সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ হওয়ার কথা ছিল। কিন্তু শ্রীলঙ্কার প্রস্তাব দুই ম্যাচের টেস্ট সিরিজের পরেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত করার।

কিন্তু বিসিবি তাতে রাজি হয়নি। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান আকরাম খান।

আকরাম খান জানান, ‘আসলে টি-টোয়েন্টি সিরিজ হবেই- এমন নিশ্চয়তা কখনো ছিল না। হ্যাঁ, এটা সত্য যে, আমরা লঙ্কানদের সঙ্গে তিন টেস্টের পাশাপাশি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে উৎসাহ দেখিয়েছিলাম; কিন্তু স্বাগতিক লঙ্কান বোর্ড সে প্রস্তাব গ্রহণ করেনি। তাদের পাল্টা প্রস্তাব হলো- তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হলে টেস্ট একটি কমিয়ে দিতে হবে।

মানে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিতে হবে; কিন্তু আমরা তা চাই না। আমরা টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে চাই এবং পুরো তিন ম্যাচের টেস্ট সিরিজেই অংশ নিতে আগ্রহী। তাই আর টি-টোয়েন্টি সিরিজ খেলা নয়। শুধু টেস্ট সিরিজ খেলতেই দল যাবে শ্রীলঙ্কায়।’

হোক তা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ; কিন্তু ম্যাচতো তিনটি। তিন ম্যাচের টেস্ট সিরিজ শ্রীলঙ্কার বিপক্ষে। সঙ্গে বোনাস হিসেবে সমান তিনটি টি-টোয়েন্টি ম্যাচ-সব মিলিয়ে একটি বড়-সড় সফর। ভক্ত ও সমর্থকরা এমন ভেবেই প্রহর গুনছিলেন, ‘কবে আসবে সেই শুভক্ষণ- করোনার রাহুমুক্ত হয়ে আবার ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ আর পাকিস্তানের মত প্রিয় বাংলাদেশ জাতীয় দলও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে?

কিন্তু সব কিছু এখন পর্যন্ত ঠিক ছিল। স্বাগতিক লঙ্কান ক্রিকেট বোর্ড প্রস্তুত বাংলাদেশ জাতীয় দলকে বরণ করে নিতে। বিসিবিও শ্রীলঙ্কা সফরের সব রকম প্রস্তুতিই নিতে যাচ্ছে। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশ টেস্ট কমিয়ে আনতে রাজি না হওয়ায় হচ্ছে না টি-টোয়েন্টি সিরিজ। সে লক্ষ্যেই আগামী মাসের ১০ থেকে ১৪ তারিখের মধ্যে শুরু হবে প্রস্তুতি। আর ২৩ সেপ্টেম্বর জাতীয় দল যাত্রা করবে কলম্বোর পথে।

মাঝের কদিন দুই বোর্ডের প্রধান নির্বাহীর কথা শুনে মনে হচ্ছিল, টেস্ট সিরিজের পাশাপাশি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও অনুষ্ঠিত হবে এবং এই তো দুদিন আগে লঙ্কান সিইও মোহন ডি সিলভা জানিয়েছেন, ‘বাংলাদেশের পক্ষ থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার প্রস্তাব আছে। দরকার হলে তিন থেকে এক টেস্ট কমিয়ে হলেও টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করা যেতে পারে।

আকরাম খানের কথায় পরিষ্কার, বিসিবি সে প্রস্তাবে রাজি নয়। তাই শেষ পর্যন্ত হবো হবো করেও বাতিল হয়ে গেল বাংলাদেশ ও শ্রীলঙ্কার টি-টোয়েন্টি সিরিজ।