ক্রীড়া স্বপ্নদ্রষ্টা শেখ কামালের আজ জন্মদিন

ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ | ১০ আশ্বিন ১৪২৭

ক্রীড়া স্বপ্নদ্রষ্টা শেখ কামালের আজ জন্মদিন

ক্রীড়া প্রতিবেদক ২:০৬ অপরাহ্ণ, আগস্ট ০৫, ২০২০

print
ক্রীড়া স্বপ্নদ্রষ্টা শেখ কামালের আজ জন্মদিন

বাংলাদেশের ক্রীড়াঙ্গনের স্বপ্নবাজ ছিলেন প্রয়াত শেখ কামাল। আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা অতঃপর ভিনদেশি কোচ এনে দেশের ফুটবলের রূপ পরিবর্তন করে দিয়ে চমকে দেন সবাইকে। রাজনৈতিক পরিবার হলেও খেলাধুলাও ছিল শেখ পরিবারের রক্ত-মাংসে মিশে। বাবা খোকা অর্থাৎ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ঢাকা ওয়ান্ডার্সের খেলোয়াড়।

ছেলে শেখ কামাল মোহামেডান স্পোটিং ক্লাব থেকে শুরু করে অনেক ক্লাব এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের হয়ে খেলেছেন ফুটবল এবং ক্রিকেট। নিজে আবাহনী ক্লাব প্রতিষ্ঠাতা হয়েও খেলেছেন অন্যের অধীনে। ক্রিকেট খেলতে গিয়ে কোচের কড়া শব্দ চয়নও হজম করেছেন।

ত্যাগ করেছেন মাঠ। সত্যিকার অর্থে খেলাধুলাকে তিনি একটি আদর্শের জায়গা নিয়ে যেতে চেয়েছিলেন। তিনি আরও দশটি বছর বেঁচে থাকলে হয়ত দেশের ফুটবল অনেক উঁচুতে ঠাঁই করে নিত। তিনি স্বপ্ন দেখতেন বাংলাদেশ ক্রীড়াঙ্গনে অনেক উঁচুতে উঠবে।

রিও অলিম্পিকে সিদ্দিকুরের হাতে ছিল মশাল, আশরাফুল, সাকিব, মুশফিকরা বাংলাদেশের ক্রিকেটকে বিশে^র একটি জায়গায় স্থান করে দিয়েছেন। এগিয়ে যাচ্ছেন আরও সামনের দিকে। কিন্তু বেঁচে নেই ক্রীড়াঙ্গনের স্বপ্নদ্রষ্টা শেখ কামাল। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট একদল দুষ্কৃত সৈন্য সদস্যদের হাতে স্বপরিবারে নিহত হন শেখ কামাল। মাত্র ২৬ বছর বয়সে প্রাণ হারালেন, ঠিক জন্ম তারিখের ১০দিন পর, বিয়ের বছরেই।

আজ ৫ আগষ্ট জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়ানুরাগী শেখ কামালের ৭১তম জন্মদিন। বর্তমানে ক্ষমতায় বাংলাদেশ আওয়ামী লীগ। আর প্রধানমন্ত্রীর আসনে আছেন তারই হাসু আপু শেখ হাসিনা। শেখ কামালের জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। দিনের শুরুতে সকাল ৯টায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন, সকাল সাড়ে ৯টায় ধানমন্ডিস্থ আবাহনী ক্লাব মাঠে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে এবং সকাল ১০টায় বনানী কবরস্থানে শহীদ শেখ কামালের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।

বেলা ১১টায় জাতীয় ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে শেখ কামালের বর্ণাঢ্য কর্মবহুল জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিলে ভার্চুয়াল প্লাটফর্মে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।