তামিমদের বিশ্বকাপ কঠিন হয়ে পড়েছে

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০ | ২৯ শ্রাবণ ১৪২৭

তামিমদের বিশ্বকাপ কঠিন হয়ে পড়েছে

ক্রীড়া প্রতিবেদক ৪:১৬ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২০

print
তামিমদের বিশ্বকাপ কঠিন হয়ে পড়েছে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আদলে শুরু হতে যাচ্ছে ওয়ানডে সুপার লিগ, যেটি আবার ২০২৩ বিশ্বকাপের বাছাই পর্বও। বৃহস্পতিবার সাউদাম্পটনে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে আয়ারল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে এর যাত্রা শুরু।

১৩ দলের এই প্রতিযোগিতায় পয়েন্ট টেবিলের শীর্ষ সাত দলের সঙ্গে ২০২৩ বিশ্বকাপের আয়োজক ভারত সরাসরি যাবে মূল পর্বে। তবে শীর্ষ সাতে থাকার লড়াইটা কঠিন চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে। আর তাই বিষয়টি ভাবিয়ে তুলেছে বিসিবির প্রধান নির্বাচন মিনহাজুল আবেদীন নান্নুকে। একারণে তিনি সুপার লিগের ম্যাচগুলোয় বাড়তি গুরুত্ব দিচ্ছেন। 

১৩ দলের প্রতিযোগিতায় টেস্ট খেলুড়ে ১২ দেশের সঙ্গে থাকছে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট সুপার লিগ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস। অংশগ্রহণকারী দলগুলো একে অন্যের সঙ্গে খেলবে ৮টি সিরিজ। চারটি হোম এবং চারটি অ্যাওয়ে। সিরিজে কমপক্ষে তিনটি ওয়ানডে থাকতে হবে। আয়োজক ও সফরকারী দেশ চাইলে ম্যাচের সংখ্যা বাড়াতেও পারে। কিন্তু সেগুলো বিশ্বকাপ সুপার লিগ হিসেবে নয়।

প্রত্যেক সিরিজে থাকবে ৩০ পয়েন্ট। প্রতিটি ওয়ানডের জন্য বরাদ্দ ১০ পয়েন্ট। ম্যাচ জিতলে বিজয়ী দল পাবে ১০ পয়েন্ট। টাই বা পরিত্যক্ত হলে সমান ৫ পয়েন্ট করে পাবে দুই দল। এভাবেই পয়েন্ট পদ্ধতিতে এগিয়ে যাবে সুপার লিগ। সেরা ৭ দল ও আয়োজক সরাসরি খেলবে বিশ্বকাপ। তবে পিছিয়ে পড়াদের জন্য আরও একটি সুযোগ থাকবে। সরাসরি সুযোগ হারানো পাঁচ দলের সঙ্গে লিগ-২ ও চ্যালেঞ্জ কাপের লিগ পর্ব থেকে আসা পাঁচ দল নিয়ে মোট ১০ দল নিয়ে হবে বাছাই পর্ব। সেখান থেকে দুই দল যোগ দেবে আগেই বিশ্বকাপ নিশ্চিত করা ৮ দলের সঙ্গে।

নতুন নিয়মের সুপার লিগ পদ্ধতি যে বাংলাদেশের সামনে কঠিন পথ তৈরি করে দিয়েছে, সেটা বলার অপেক্ষা রাখে না।

যদিও প্রধান নির্বাচক নান্নু মনে করেন, বাংলাদেশ খুব সহজেই সেরা সাতে থাকতে পারবে। ভারতে ২০২৩ বিশ্বকাপ খেলতে হলে বাছাই পর্বে খেলার প্রয়োজন হবে না। তবে নান্নুর ভয় ছোট দলগুলোকে নিয়েই! অনেক সময় ছোট দলের বিপক্ষে বড় দলের ভরাডুবি হয়। তাছাড়া পুরোটা সময় মনোযোগ ধরে রেখে খেলাও বেশ কঠিন। তাই সব মিলিয়ে কঠিন চ্যালেঞ্জই মনে করছেন নান্নু।

সুপার লিগ নিয়ে তিনি বলেন, ‘আমাদের সামনে যে সুযোগগুলো আসবে, সব কাজে লাগাতে হবে। ছোট-বড় দল বা সিরিজ বলে কোনও কথা নেই। আমাদের প্রত্যেকের সঙ্গে ভালো খেলতে হবে। এই কারণে চ্যালেঞ্জ খানিকটা বেশিই।’