নেতৃত্বে ফিরলে সাকিবেও ঘুচবে অপেক্ষা

ঢাকা, রবিবার, ১৬ আগস্ট ২০২০ | ৩১ শ্রাবণ ১৪২৭

নেতৃত্বে ফিরলে সাকিবেও ঘুচবে অপেক্ষা

ক্রীড়া প্রতিবেদক ১১:২০ পূর্বাহ্ণ, জুলাই ১৩, ২০২০

print
নেতৃত্বে ফিরলে সাকিবেও ঘুচবে অপেক্ষা

করোনাকালে সাউথম্পাটনে খেলছে স্বাগতিক ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এখানেও আলোচনায় বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান! আর সেটি আসতেই পারে যখন নেতৃত্বকাঁধে উইকেট সংগ্রহের পরিসংখ্যানটি চলে আসে।

শনিবার শেষ বিকালে (বাংলাদেশ সময় গভীর রাত) তেমনি এক আলোচনায় এসেছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেশন হোল্ডার। স্টোকসকে দ্বিতীয় ইনিংসে আউট করার মাধ্যমে দারুণ এক ক্লাবে প্রবেশ করেছেন ক্যারিবীয় অধিনায়ক। ক্রিকেট ইতিহাসের মাত্র ষষ্ঠ অধিনায়ক হিসেবে নাম লিখিয়েছেন ২০০ উইকেটের মাইলফলকে। ২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত ১২২ ম্যাচে ২০০ উইকেট শিকার করেছেন অধিনায়ক হোল্ডার।

অধিনায়ক হিসেবে তার সেরা বোলিং ৪২ রানে ৬ উইকেট, যা নিয়েছেন ফরম্যাটে অধিনায়ক হিসেবে উইকেটের সেঞ্চুরি করার। ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে হোল্ডারের উইকেট সংখ্যা ১০১ এবং টেস্টে ৯৭, এছাড়া টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করা ৩ ম্যাচে তার শিকার দুই ব্যাটসম্যান।

আর এখানেই সাকিব প্রসঙ্গ সবার মুখে। বোলারদের মধ্যে অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট বাংলাদেশের সাকিব আল হাসানের। তিনি এখনও পর্যন্ত ৮৫ ম্যাচে অধিনায়কত্ব করে শিকার করেছেন ১৫৬টি উইকেট।

নেতৃত্বে থাকলে হয়ত আরও আগে পৌঁছে যেতেন ইমরান খান, ওয়াসিম আকরাম, কপিল দেবদের মতো কিংবদন্তি ক্লাবে। তবে সেটা এখানো পুরিয়ে যায়নি সাকিবে।

তিনি এখনও খেলছেন। আগামীতে নেতৃত্ব পাওয়াটা হয়ত সময়ের ব্যাপার। আর তখনি হয়ত অধিনায়ক হিসেবে ডাবলসেঞ্চুরির তালিকায় পৌঁছে যাবেন সাকিব।