ক্রিকেটে বিসিবি চিকিৎসকের প্রস্তুতি তত্ত্ব

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০ | ২৮ শ্রাবণ ১৪২৭

ক্রিকেটে বিসিবি চিকিৎসকের প্রস্তুতি তত্ত্ব

ক্রীড়া প্রতিবেদক ১১:৩৪ পূর্বাহ্ণ, জুলাই ০৩, ২০২০

print
ক্রিকেটে বিসিবি চিকিৎসকের প্রস্তুতি তত্ত্ব

করোনার এই ভয়াবহ রূপের মধ্যেও ইংল্যান্ডে শুরু হতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট। দক্ষিণ আফ্রিকায়ও ফিরছেন ক্রিকেট। শ্রীলংকা ঘোষণা দিয়েছে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেট লীগ শুরু করার। দিনক্ষণ এখন চূড়ান্ত।

ক্রিকেট দুনিয়ার প্রায় সব দেশই ভেতরে ভেতরে ক্রিকেটে নেমে পড়েছে। শুধু বাংলাদেশ পিছিয়েছে সব কিছু। কোনো ঝুঁকিই তারা নিতে চায়নি। এমনকি অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খানও তেমনি ইঙ্গিত দিয়েছিলেন, আমরা ক্রিকেটারদের নিয়ে কোনো প্রকার ঝুঁকি নিতে চাই না।’

এদিকে গতকাল বিসিবি প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীর মুখে বিভিন্ন প্রস্তুতির কথা শুনে মনে হচ্ছে বাংলাদেশও খুব সহসায় ক্রিকেট অনুশীলনে নেমে পড়বে। দেবাশীষ চৌধুরী গতকাল মিডিয়াকে জানান, ক্রিকেটারদের অনুশীলনের সময় কোনো কোনো বিষয়গুলোতে বিসিবি’র গুরুত্ব দেওয়া উচিত, তা শোনান। তার মতে লম্বা সময় মিরপুর ক্রিকেট স্টেডিয়াম বন্ধ ছিল।

তাই করোনাকালে স্টেডিয়ামে স্বাস্থ্য নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্রিকেটাররা করোনা ভাইরাসে যেন আক্রন্ত হতে না পারে সে জন্য ড্রেসিং রুমের ব্যবহার বন্ধ কিংবা কম ব্যবহারের কথা জানিয়েছেন। তিনি মনে করেন ভাইরাস ছড়ানোর মাধ্যম হতে পারে স্টেডিয়ামের ড্রেসিংরুম। তাই অনাবাসিক ক্যাম্পের জন্য ড্রেসিংরুম কম ব্যবহার করাই ভালো।

দেবাশীষ চৌধুরী বলেন, ‘আমরা যখন অনুশীলন শুরু করব চাইব যেন ড্রেসিং রুম ব্যবহার না হয়। কেননা ড্রেসিংরুমে জীবাণু ছড়ানোর সুযোগ থাকে। চেষ্টা করব ড্রেসিং রুম বন্ধ রাখতে। বাসা থেকে প্রস্তুত হয়ে অনুশীলন সেরে ক্রিকেটাররা সরাসরি বাসায় চলে যাবে। নির্দেশনা দেওয়া হবে কোনো কিছুই যেন ব্যবহার করতে না হয়। না পারলে টয়লেটও না। তবে জরুরি প্রয়োজনের জন্য আমরা টয়লেট প্রস্তুত রাখব। এগুলো যত কম ব্যবহার করবে তত নিরাপদ থাকবে। ’

বিসিবির প্রধান চিকিৎসক বলেন, ‘অনুশীলন ভেন্যুতে আমাদের আইসোলেশন সেন্টার রাখতে হবে। ধরেন মাঠের মধ্যে কেউ অসুস্থ অনুভব করলো, তখন কী করব? আমাদের একাডেমিতে কিছু রুম আছে, দুই তিনটা রুম হয়তো প্রস্তুত করে রাখব যাতে করে তারা ওখানে বিশ্রাম নিতে পারে। আমরা চাইব এসব অবকাঠামো যত কম ব্যবহার করা যায়। শুধু অনুশীলন করে যেন ওরা বাসায় চলে যায়। আমরা হয়তো ওখানে দুটি ওয়াশরুম প্রস্তুত রাখব। কিন্তু আমরা চাইব ওরা যেন বাসা থেকে ওইভাবে প্রস্তুত হয়ে আসে যেন ব্যবহার করতে না হয়।