ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্ষতিটা মুশফিকেরই বেশি

ক্রীড়া প্রতিবেদক
🕐 ৮:০০ পূর্বাহ্ণ, জুলাই ০১, ২০২০

এমনিতে আইসিসি’র ফিউচার ট্যুরে বাংলাদেশ অনেক অবহেলিত। অথচ সেখানে অনেকগুলো টেস্ট ম্যাচ পেয়ে খেলা হচ্ছে না বাংলাদেশের। করোনা সব উলট-পালট করে দিয়েছে। একে একে বাংলাদেশের সব ক’টি টেস্ট স্থগিত হয়ে গেছে। অদূর ভবিষ্যতে এই টেস্টগুলো আর হওয়ার সম্ভাবনাও নেই।

এতে বাংলাদেশ যেমন একাধিক টেস্ট ম্যাচ খেলা থেকে বঞ্চিত হয়েছে একইভাবে ক্ষতিটা বেশি হয়ে গেছে মুশফিকুর রহিমের। দারুণ এক মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে ছিলেন তিনি। পারফরম্যান্সের তুঙ্গেও ছিলেন তিনি। যাকে বলা হয় বাংলাদেশের ডিফেন্ডবল। উইকেটে তার উপস্থিতি মানেই স্বস্থির আভাস। পাশাপাশি ব্যক্তিগত রানের পুঁজি সমৃদ্ধ করা।

মুশফিক ইতোমধ্যে স্থান করে নিয়েছেন টেস্টে উইকেট কিপার ব্যাটসম্যানদের অল রাউন্ডারদের সংক্ষিপ্ত তালিকায় ১২ জনের এলিট ক্লাবে। আর ৫৮৩ রান হলেই পৌঁছে যাওয়ার সুযোগ ছিল বিশ্বের ৬ষ্ঠ উইকেট কিপার হিসেবে ইংল্যান্ডের অ্যালেক স্টুয়ার্ট, দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার, অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, দক্ষিণ আফ্রিকার ডি ভিলিয়ার্সদের নামের পাশে।

চলতি বছরেই মুশফিক পৌঁছাতে পারতেন সেই মাইলস্টোনে, যদি না আইসিসি’র ফিউচার ট্যুর প্রোগ্রামে বাংলাদেশের জন্য বরাদ্দকৃত টেস্টগুলো হত। সর্বশেষ ৪ টেস্টে ২ ডাবল সেঞ্চুরি, ২ ফিফটিতে সে স্বপ্নই মুশফিককে দেখিয়েছিল। কিন্তু করোনাভাইরাসের বৈশ্বিক মহামারিতে বাধা হয়ে দাঁড়াল। আইসিসির এফটিপি থেকে বাংলাদেশের ৮টি টেস্ট স্থগিত। আর তাতে কপাল পুড়লে বাংলাদেশের এই ডিফেন্ডবলের। 

১৫ বছরের ক্যারিয়ারে মুশফিক ৭০ টেস্টে ৪৪১৩ রানের পাশে ১১৩ ডিসমিসালে নিজেকে অন্য উচ্চতায় উঠিয়ে আনা মুশফিকের জন্য আফসোস বেড়েছে আরও। টেস্টে লিজেন্ডারি উইকেট কিপার ব্যাটসম্যানদের সংক্ষিপ্ত তালিকায় এ বছরই ভারতের মহেন্দ্র সিং ধোনি (৯০ টেস্টে ৪৮৭৬ রান ও ২৯৪ ডিসমিসাল) রানকে টপকে যাওয়ার সম্ভাবনা ছিল প্রবল। আর ৪৬৩ রান করতে পারলে টেস্টে ভারত লিজেন্ডারি উইকেট কিপার ব্যাটসম্যানকে টপকে যাবেন মুশফিক।

যে গতিতে টেস্টে রান তোলা শুরু করেছেন মুশফিক, তাতে জিম্বাবুয়ের লিজেন্ডারি উইকেট কিপার ব্যাটসম্যান এন্ডি ফ্লাওয়ার (৬৩ টেস্টে ৪৭৯৪ রান ও ১৫১ ডিসমিসাল) কে অন্ততঃ টপকে যাওয়ার সে সুযোগ পেলেন না মুশফিকুর রহিম। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের চলমান চক্রে (২০১৯ সালের আগস্ট থেকে ২০২১ সালের মে পর্যন্ত) ৫ হাজারী ক্লাবের সদস্যপদের লক্ষ্যটা কঠিন হয়ে যাচ্ছে মুশফিকুর রহিমের।

 
Electronic Paper