নিয়মে ফিরছে মুশফিকদের অনুশীলন

ঢাকা, বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

নিয়মে ফিরছে মুশফিকদের অনুশীলন

ক্রীড়া প্রতিবেদক ৮:১৪ পূর্বাহ্ণ, জুন ০৬, ২০২০

print
নিয়মে ফিরছে মুশফিকদের অনুশীলন

গত কয়েকদিন ধরেই ক্রিকেট অনুশীলন নিয়ে দেশের ক্রিকেটাঙ্গনে চলে রাজ্যের আলোচনা। লকডাউন খুললেও কমেনি করোনার ভয়াবহতা। প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। ঠিক তখনি মাঠে গিয়ে মুশফিকদের ব্যক্তিগত অনুশীলনে নিষেধ ছিলো বিসিবি’র। কিন্তু দিন না যেতেই সে সিদ্ধান্তের পরিবর্তন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের! জানা যায় ক্রিকেটারদের ইচ্ছার ফলেই বিসিবি’র এমন সিদ্ধান্ত। আর তাই মাঠের অনুশীলনে অনুমতি মিলল মুশফিকদের।

তবে বেশ কিছু শর্ত সাপেক্ষে। বেঁধে দেওয়া হয়েছে নিয়ম। কী সেটা? একজন ক্রিকেটার জিমে গিয়ে নিজে নিজে জিমওয়ার্ক করতে পারলেও, ব্যাটিং-বোলিং তথা স্কিল ট্রেনিং তো একা একা করা সম্ভব নয়। তাই একাধিক সহকারীর স্থলে আনা হচ্ছে একজন সহকারী।

এ নিয়ে আকরাম খান জানান, ‘বিষয়গুলো চিন্তা করেই আমরা সহকারীর সংখ্যা যতটা সম্ভব কমিয়ে দিয়েছি। কেউ চাইলে ৪/৫ জন নেট বোলার দিয়ে বোলিং করাতে পারবে না। সেখানে একজন সহকারী নিয়ে প্র্যাকটিস করতে হবে।

এর বেশি সহকারী দেওয়া যাবে না। আর যারা সহকারী থাকবে, তারা পুরোপুুরি সুস্থ কি না? তাদের ভেতরে কেউ করোনার জীবাণু বহন করছে কি-না? সেটাও পরীক্ষা করে নেওয়া হবে।’ ক্রিকেটারদের অনুশীলনের অনুমোদন প্রসঙ্গে তিনি বলেন, ‘মুশফিক তো ঈদের আগেই একা অনুশীলন করতে চেয়েছিল, আমরা তখন অনুমতি দিইনি।

এখনও আগ্রহী মুশফিক। তবে মুশফিক একা নয়। আরও আগ্রহী ক্রিকেটার আছে। সত্যিকার অর্থে লকডাউনে ঘরে ফিজিক্যাল ট্রেনিংটা হচ্ছে কিন্তু সত্যিকার ট্রেনিংটা তা হয়নি। আমরা তাই ওদের ব্যক্তিগত ইচ্ছে পূরণের চিন্তায় মাঠে অনুশীলন করার সুযোগ করে দিতে চাচ্ছি।

আকরাম আরও জানান, ‘ঢাকা, চট্টগ্রামসহ কয়েকটি মাঠে জাতীয় ক্রিকেটারদের ব্যক্তিগত পর্যায়ের অনুশীলনের সুযোগ করে দিতে চাই। তবে এর অর্থ এই নয় যে শ্রীলঙ্কা সফরকে ঘিরেই এমন সিদ্ধান্ত। ১০-১২ দিন পর আমরা বুঝব শ্রীলঙ্কা সফর করা যাবে কি-না। পরিস্থিতি ভালো হলেই কেবল শ্রীলঙ্কায় টেস্ট খেলতে যাওয়া হবে।’