অনুশীলন ভাবনায় বিসিবি

ঢাকা, বুধবার, ৮ জুলাই ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭

অনুশীলন ভাবনায় বিসিবি

ক্রীড়া প্রতিবেদক ৭:৫৯ পূর্বাহ্ণ, জুন ০৩, ২০২০

print
অনুশীলন ভাবনায় বিসিবি

করোনার ঊর্ধ্বমুখীতেও বিশে^র অনেক দেশেই শুরু গেছে খেলাধুলা। ইউরোপে ফুটবল মাঠে গড়িয়েছে। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া শুরু করে দিয়েছে ক্রিকেট অনুশীলন। উপমহাদেশে শ্রীলঙ্কান ক্রিকেট দল শুরু করেছে অনুশীলন। অনেক দেশ অপেক্ষার প্রহর গুনছে মাঠে খেলা ফেরানোর। বাংলাদেশেও ব্যতিক্রম নেই।

খেলোয়াড়দের মাঠে ফেরানোর প্রস্তুতির অংশ হিসেবেই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান। এ ছাড়া বিসিবি চাইছে শুরুতে মাঠকর্মী, পরিচ্ছন্নতাকর্মী, টিম বয় কিংবা মাঠে খেলোয়াড়দের কাছাকাছি আসেন, এমন কর্মীদের আলাদা করে ফেলতে। তাঁদের করোনা পরীক্ষা করিয়ে সঙ্গ নিরোধে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে জানান বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, ‘যাদের অনুশীলনের সময় খেলোয়াড়দের কাছাকাছি যাওয়ার সম্ভাবনা আছে, সে রকম নির্দিষ্টসংখ্যক স্টাফ চিহ্নিত করে তাদের আমরা বিচ্ছিন্ন করে ফেলার কথা ভাবছি। তাদের কোভিড-১৯ পরীক্ষা করানো হবে। খেলোয়াড়েদের স্বাস্থ্যনিরাপত্তা নিশ্চিত করতেই এমন পরিকল্পনা। তবে ক্রিকেটারদের এখনই কোভিড-১৯ পরীক্ষা করাবে না বিসিবি। ক্রিকেট বোর্ড ধরে নিচ্ছে, খেলোয়াড়েরা স্বাস্থ্যবিধি ঠিকঠাক মেনেই চলছেন। পরীক্ষা যদি করতেই হয়, সেটি বিশেষজ্ঞদের মতামত নিয়ে করা হবে।’

তবে নির্দিষ্ট দিন-তারিখ ঠিক না হলেও বিসিবির পরিকল্পনার শুরুতে রয়েছে, ক্রিকেটারদের একক অনুশীলন করানো। সেটি হতে পারে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের ইনডোর, মূল মাঠ ও একাডেমি মাঠে। অর্থাৎ এক সময়ে তিনজন খেলোয়াড় অনুশীলন করতে পারবেন। পরিস্থিতি বুঝে ধীরে ধীরে অনুশীলনে খেলোয়াড়সংখ্যা বাড়নো হতে পারে। তার আগে বিসিবির মেডিকেল বিভাগ নির্বাচকদের সঙ্গে বসে ঠিক করবে শুরুতে কতজন খেলোয়াড় অনুশীলন শুরু করবেন। একক অনুশীলন নিয়ে নির্বাচক হাবিবুল বাশার বললেন, ‘খেলোয়াড়দের একক অনুশীলনের মাধ্যমে ক্রিকেটীয় কার্যক্রম শুরুর ব্যাপারে মেডিকেল বিভাগ, ট্রেনারদের সঙ্গে আমাদের আলাপ-আলোচনা চলছে। তবে এটা এখনো চূড়ান্ত হয়নি। একক অনুশীলন শুরু হলে জাতীয় দলের ক্রিকেটাররাই আপাতত প্রাধান্য পাবে।’

যদিও তামিমদের এখনি মাঠে নামানোর চিন্তা নেই বিসিবি’র। তবে সবাইকে মানুষিক প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে রেখেছে ক্রিকেট বোর্ড। বিসিবি থেকে পাওয়া এমন নির্দেশনার কথা শোনালেন বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

তিনি বলেন, বোর্ড থেকে আমাদের প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে, যেন স্বল্প সময়ের নোটিসে সব শুরু করতে পারি। যেহেতু প্রস্তুতি নিয়ে রাখতে বলা হচ্ছে, ধরে নিচ্ছি, অনুশীলন শুরুর পরিকল্পনাও করা হচ্ছে।