অর্থ আয়ের শীর্ষে ফেদেরারের

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

অর্থ আয়ের শীর্ষে ফেদেরারের

ক্রিয়া ডেস্ক ৯:১০ পূর্বাহ্ণ, মে ৩১, ২০২০

print
অর্থ আয়ের শীর্ষে ফেদেরারের

বছর যেতেই বেরিয়ে আসে ক্রীড়াবিদদের অর্থ আয়ের হিসাব। কোনো খেলোয়াড় কত টাকা আয় করেছেন। কোন খেলোয়াড় রয়েছেন আয়ের দিক থেকে শীর্ষে। এ সবই মূলত একজন ক্রীড়াবিদের পারফরম্যান্স, ব্যক্তিত্ব এবং বিজ্ঞাপন বাজারের ওপর নির্ভরশীল। এই বছরের ১০০ জন শীর্ষ আয়ের অ্যাথলেটের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। গত বছর অর্থ আয়ের শীর্ষে ছিলেন সময়ের সেরা ফুটবলার লিওনেল মেসি। এবার তিনি চলে গেছেন তিন নম্বরে। সবাইকে টপকে যিনি শীর্ষস্থান দখল করেছেন তিনি হচ্ছে টেনিস খেলোয়াড় রজার ফেদেরার। দ্বিতীয় স্থানে রয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আমেরিকান এই ম্যাগাজিনের সিনিয়র এডিটর কার্ট বাদেনহোসেন বলেন, ‘করোনাভাইরাস মহামারির কারণে বেতন কাটা পড়েছে ফুটবল তারকা মেসি আর রোনালদোর। ফলে প্রথমবারের মতো শীর্ষ? আয়ের অ্যাথলেট হিসেবে নাম চলে এসেছে ফেদেরার।’ এই রিপোর্টে অর্থ আয়ের দিক থেকে সেরা পাঁচজন খেলোয়াড়ের তালিকা দৈনিক খোলা কাগজের পাঠকদের সামনে তুলে ধরা হলো

খেলোয়াড় : রজার ফেদেরার
খেলাধুলা : টেনিস
আয় : ১০ কোটি ৬৩ লাখ ডলার ( ৯০২ কোটি টাকা)
পুরুষ টেনিসে রেকর্ড ২০ বারের গ্র্যান্ডস্ল্যাম জয়ী ও ছয়বারের অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন ফেদেরার নবম অ্যাথলেট হিসেবে তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন।
গত ১২ মাসে সুইস এই টেনিস কিংবদন্তি আয় করেছেন ৬৩ লাখ ডলার। যার মধ্য ১০ কোটি ডলার আয় করেছেন তিনি এন্ডোর্সমেন্ট থেকে।

খেলোয়াড় : ক্রিস্টিয়ানো রোনালদো
খেলা ধুলা : ফুটবল
আয় : ১০ কোটি ৫০ লাখ ডলার (প্রায় ৮৯১ কোটি টাকা)
ফেদেরার ঠিক পেছনে পাওয়ার ফুটবলার খ্যাত ক্রিস্টিয়ানোর রোনালদো। সান স্পোর্টসে প্রকাশিত হয়েছিল জুভেন্টাস তারকাই একমাত্র মৌসুমে ১ বিলিয়ন ডলার আয় করে থাকেন। ফেসবুক ইনস্টাগ্রামে তার বিশাল সংখ্যক অনুসারী রয়েছে।

খেলোয়াড় : লিওনেল মেসি
খেলা ধুলা : ফুটবল
আয় : ১০ কোটি ৪০ লাখ ডলার (প্রায় ৮৮৩ কোটি টাকা)
ফেদেরার মতো অনেকটাই এই বছর নিজের আরেকটি ব্যক্তিগত লড়াইয়ে আবদ্ধ ছিলেন মেসি। ব্যালন ডি’অরের হয়ে ক্রিস্টিয়ানো রোনালদোর বিপক্ষে লড়াইয়ে ছিলেন তিনি। এই বার্সোলোনা তারকার পারফরম্যান্সের জন্য ডিসেম্বরে আর্জেন্টিনা জয়ী হয়েছিল। যার সপ্তাহে আয় ২ মিলিয়ন ডলার।

খেলোয়াড় : নেইমার
খেলা ধুলা : ফুটবল
আয় : ৯ কোটি ৫৫ লাখ ডলার (প্রায় ৮১০ কোটি টাকা)
সান্তোস থেকে বার্সেলোনায় চলে আসার পর অর্থাৎ ২০১৩ সালে নেইমারের দ্রুত অর্থ আয় শুরু হয়।
এরপর ২০১৭ সালে প্যারিস সেন্ট জার্মেইনে তার আয়ের গতি বৃদ্ধি পায়। এই ব্রাজিলিয়ান স্পন্সর ইনস্টগ্রাম পোস্ট থেকেও বিশাল আয় করেন। ফরাসি ক্লাবটি তাকে বার্সেলোনা থেকে দূরে রাখার জন্য এক বছরের জন্য নতুন করে ৩৩ মিলিয়ন ডলার চুক্তি করার প্রস্তাব করেছে।

খেলোয়াড় : লেব্রন জেমস
খেলা ধুলা : বাস্কেটবল
আয় : ৮ কোটি ৮২ লাখ ডলার
লস অ্যাঞ্জেলস লেকার্সের এই কিংবদন্তি তারকা। বাস্কেট বলে আভিজাতদের শীর্ষে তার যথাযথ স্থানটি। স্পেস জাম-২ এর অভিনেতা। যার নিজস্ব প্রযোজনা সংস্থাও রয়েছে স্প্রিংহিল এন্টারটেইনমেন্ট নামে। বেতনের চেয়ে এন্ডোসমেন্ট থেকে বেশি উপার্জন হয়। গত ১২ মাসে ৭০ মিলিয়ন ফাউন্ডের বেশি আয় হয়েছে তার।