করোনায় বদলে যাওয়া ওয়ার্ন

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ২৭ চৈত্র ১৪২৬

করোনায় বদলে যাওয়া ওয়ার্ন

ক্রীড়া ডেস্ক ১:১৩ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২০

print
করোনায় বদলে যাওয়া ওয়ার্ন

করোনা ভাইরাস গ্রাস করেছে বিশ্বকে। কেড়ে নিচ্ছে একের পর এক প্রাণ। গৃহবন্দী করে রেখেছে পুরো বিশ্বকে। এখন পর্যন্ত ২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী এই ভাইরাসে, প্রাণ হারিয়েছেন সাড়ে ৮ হাজার মানুষ।

কঠিন এই সময়ে বিশ্বজুড়ে অনেক মানুষের-সমাজের উগ্র দিকটি যেমন উঠে আসছে, তেমনি চোখে পড়ছে মানবিক গুণাবলিও। একদিকে কেউ হয়তো নির্দেশ অমান্য করে কোয়ারেন্টাইন ছেড়ে বেরিয়ে আসছেন, ঝুঁকিতে ফেলছেন নিজের ও আশপাশের মানুষের জীবন। অন্যদিকে কেউ সামর্থ্যরে সবটুকু নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। শেন ওয়ার্নও এ দায়বোধ থেকে নিজেকে বদলাতে চাইলেন।

নিজের অ্যালকোহল প্রস্তুতকারক প্রতিষ্ঠানে এই মুহূর্তে অ্যালকোহল বানানো বন্ধ রেখেছেন। সেখানে বানানো হচ্ছে স্যানিটাইজার। যে স্যানিটাইজার দেওয়া হবে দুটি হাসপাতালকে। তার কোম্পানির নাম ‘সেভেন জিরো এইট জিন।’

গত ১৭ মার্চ থেকে সেই প্রতিষ্ঠানটি অ্যালকোহল বানানো বন্ধ রেখেছে। তার বদলে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার দুটি হাসপাতালের জন্য ৭০ শতাংশ অ্যালকোহল সমৃদ্ধ ‘মেডিকেল-গ্রেড’ হ্যান্ড স্যানিটাইজার বানাচ্ছে। ‘অস্ট্রেলিয়ানদের জন্য সময়টা খুবই কঠিন। আর এই সময়ে রোগটার সঙ্গে লড়তে আর মানুষের জীবন বাঁচাতে আমাদের চিকিৎসা ব্যবস্থাকে যে যেভাবে পারি সাহায্য করা উচিত আমাদের’ বিবৃতিতে লিখেছেন ওয়ার্ন।

পাশাপাশি ‘ওয়ার্নি’ অন্যদেরও এভাবে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন, ‘আমার খুব খুশি লাগছে যে এই বদলটা (অ্যালকোহল থেকে স্যানিটাইজার তৈরি) সেভেন জিরো এইট করতে পেরেছে, অন্যদেরও অনুরোধ করছি সম্ভব হলে এমন কিছু করার।’