ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দ্য হান্ড্রেড টুর্নামেন্ট ১০ বলে এক ওভার

ক্রীড়া ডেস্ক
🕐 ১২:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২০

ক্রিকেটকে রঙিন করতে নতুনত্ব পরিকল্পনা করেই চলেছে আইসিসি। পাঁচদিনের টেস্ট থেকে ৩০০ বলের ওয়ান ডে ক্রিকেট। এরপর আসে ১২০ বলের ক্রিকেট। সর্বশেষ সংস্করনটি বেশ ঝড় তুলেছে ক্রিকেটে। দারুণ জনপ্রিয় হয়ে উঠে টি-টোয়েন্টি ক্রিকেট। এবার আরও কমিয়ে করা হচ্ছে দ্য হান্ড্রেড টুর্নামেন্ট। অর্থাৎ ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট। থাকছে ব্যক্তিক্রমী কিছু নিয়ম-কানুনে।

সাধারণত ৬ বলে এক ওভার। কিন্তু ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্টে ১০ বলে হবে এক ওভার। অর্থাৎ এ হিসেবে ১০০ বলের টুর্নামেন্টটি হবে ১০ ওভারের খেলা। অধিনায়ক চাইলে ৫ বল করে দুই বোলারকে দিয়ে করাতে পারবেন ১০ বলের এক ওভার।

টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ ও চূড়ান্ত। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যকার আগামী জুলাই ইংল্যান্ডের সাত শহরের ৮টি মাঠে অনুষ্ঠিত হবে দ্য হান্ড্রেড টুর্নামেন্ট। রঙিন এই ক্রিকেটে দর্শক মাঠে কেমন টানে, সে হিসাবটাও হয়ে যাচ্ছে। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও তারকা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ নেতৃত্ব দেবেন ইংল্যান্ডে। তবে জাতীয়তা বদলে ইংল্যান্ড ক্রিকেট দলকে নয়। বরং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নতুন আবিষ্কার ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে ওয়েলস ফায়ারের অধিনায়কত্ব করবেন স্মিথ।

স্মিথ জানান, অধিনায়কের দায়িত্ব পাওয়াটা সম্মানের, দ্য হান্ড্রেডের প্রথম আসরে ওয়েলস ফায়ারের অধিনায়কত্ব পাওয়া সত্যিই অনেক সম্মানজনক। আমাদের স্কোয়াড খুবই শক্তিশালী। যেখানে আছে ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটে সত কয়েক বছর ধরে ধারাবাহিক খেলে যাওয়া ক্রিকেটারা। তরুণদের মধ্যে টম ব্যান্টন কিংবা আন্তর্জাতিক তারকাদের মধ্যে মিচেল স্টার্ক আমাদের দলের শক্তি অনেক বাড়িয়েছে।

 
Electronic Paper