ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাক সুখ-স্মৃতিটাই আজ জাহানারাদের ভরসা

ক্রীড়া প্রতিবেদক
🕐 ১২:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ বরাবরই আন্ডারডগ। মাঝে মধ্যে এক-দুই ম্যাচের সাফল্য স্বপ্ন বাড়িয়ে দেয়। কোন এক সময় শ্রীলঙ্কাকে হারানো, পাকিস্তানের বিপক্ষে জয়গুলো ধীরে ধীরে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখায় বাংলাদেশের মেয়েদের। মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটেও তেমনি স্বপ্ন বুনছেন সালমা খাতুনরা। দু’দিন আগে অস্ট্রেলিয়ায় মহিলাদের এই বিশ্বকাপ ক্রিকেট শুরু। বাংলাদেশের প্রথম ম্যাচ আজ পার্থে।

 

প্রতিপক্ষ শক্তিশালী ভারত। চলতি বিশ্বকাপে প্রতিবেশী দেশটির দ্বিতীয় ম্যাচ হবে বাংলাদেশের প্রথম। যারা উদ্বোধনী ম্যাচেই স্বাগতিক অস্ট্রেলিয়াকে করেছে ধরাশায়ী। জয়ের ভূমিকায় ছিলেন পুনম যাদব। তার ঘূর্ণিতেই অস্ট্রেলিয়ার ৪ উইকেট শেষ। কিন্তু সেটা নিয়ে ভাবতে নারাজ বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন। তিনি স্রেফ জানিয়ে দেন, ‘ভারতের কোনো খেলোয়াড় নিয়ে আমরা চিন্তিত নই। ভারত-অস্ট্রেলিয়া ম্যাচটি আমরা দেখেছি।
ভালো হয়েছে। তবে আমরা নিজেদের খেলা নিয়ে ভাবছি। ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যেতে চাই।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ তিনবার অংশ নিয়ে ১৩ ম্যাচে জিতেছে মাত্র দুই। তাও ঘরের মাঠে ২০১৪ সালে, আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে। সর্বশেষ টানা আট ম্যাচে জয়হীন।

কন্ডিশনের কঠিন চ্যালেঞ্জ, এরপর শক্তিশালী ভারত। পেছনে রয়েছে দুঃস্মৃতি। এ সব কিছু ঠেলে বাংলাদেশের মেয়েরা পারবে কি জয়ে সূচনা করতে?
মাঠের লড়াইয়ের আগে এমন প্রশ্ন বাংলাদেশের ক্রিকেট অনুরাগীদের। কিন্তু তাতে মোটেও ভীত নন সালমা খাতুনরা। তারা জানেন নিজেদের অবস্থান। সালমার মতে, বিশ^কাপ একটি ভিন্ন জায়গা। এই মঞ্চে দিনের সেরা খেলাটাই বদলে দিতে পারে অনেক কিছু।

এছাড়া সালমাদের অনুপ্রেরণায় দুটি বিষয় বেশ জোরালভাবেই কাজ করতে পারে। প্রথমত অনূর্ধ্ব ১৯ দলের বিশ্বকাপ জয়, এরপর প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারানো। বিশ্বকাপের এই বড় মঞ্চে বলা যেতেই পারে, পাকিস্তানের বিপক্ষের ওই জয়ের সুখস্মৃতিগুলো আত্মবিশ্বাস হয়ে দেখা দিতে পারে সালমাদের।

 
Electronic Paper