নাইমের জোড়া শিকার, লড়াইয়ে ফিরল বাংলাদেশ

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ২৭ চৈত্র ১৪২৬

নাইমের জোড়া শিকার, লড়াইয়ে ফিরল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক ২:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

print
নাইমের জোড়া শিকার, লড়াইয়ে ফিরল বাংলাদেশ

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশি বোলারদের ঘাম ঝরিয়েছেন জিম্বাবুয়ের ক্রেইগ আরভিন আর প্রিন্স মাসভরে। শুরুর ধাক্কা সামলে ১১১ রানের বড় জুটি গড়ে ফেলেন তারা। পরে শতরানের এ জুটিটি ভাঙেন নাইম হাসান। ইনিংসের ৪৯তম ওভারে দারুণ এক ডেলিভারিতে হাফসেঞ্চুরিয়ান মাসভরেকে (৬৪) ফেরান। পরের ওভারে এসে ফেরান ব্রেন্ডন টেলরকে। বল ব্যাটে লেগে দুই তিন ড্রপে স্ট্যাম্পে গিয়ে আঘাত হানে। ১০ রান করেন টেলর।

এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে টস হেরে প্রথমে ফিল্ডিংয়ে নামে স্বাগতিক বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাটিংএর সিদ্বান্ত নিয়ে তাতে সফলই বলা যাবে সফরকারিদের। কেন না টেস্টের প্রথম দিনে প্রথম সেশনের খেলা শেষে তাদের খুব একটা বিপদে ফেলতে পেলেছিলো না বাংলাদেশের বোলাররা।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৬০ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৩ উইকেটে ১৫০ রান। ক্রেইগ আরভিন ও সিকান্দার রাজা ব্যাটিংয়ে আছেন।

এর আগে বাংলাদেশের দুই পেসার আবু জায়েদ রাহী আর এবাদত হোসেন প্রথম ৪ ওভারই নেন মেডেন। পঞ্চম ওভারে ১ রান আসলেও সেটি ছিল ওয়াইড থেকে। ৫ ওভার শেষে জিম্বাবুয়ের রান ছিল বিনা উইকেটে মাত্র ১।

জিম্বাবুয়ের সেই ধৈর্যের বাঁধ শেষ পর্যন্ত ভাঙেন আবু জায়েদ রাহী। ইনিংসের অষ্টম ওভারে এসে আঘাত হানেন ডানহাতি এই পেসার। ২ রান করে গালিতে নাইম হাসানের ক্যাচ হন জিম্বাবুইয়ান ওপেনার কেভিন কাসুজা।

বাংলাদেশের একাদশে সুযোগ হয়নি তিন পেসার তাসকিন আহমেদ-মুস্তাফিজুর রহমান-হাসান মাহমুদের, স্পিনার মেহেদি হাসান মিরাজের ও ব্যাটসম্যান ইয়াসির আলি চৌধুরীর।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজটি হতে পারে বাংলাদেশের জন্য আত্মবিশ্বাস ফেরানোর টনিক। নিজেদের সর্বশেষ ৬ টেস্টের মধ্যে ৫টিতেই ইনিংস পরাজয় দেখতে হয়েছে টাইগারদের।

জিম্বাবুয়ে একাদশে নেই ক্রিস্টোফার এমপফু, ব্রিয়ান মুদজিনগানিয়ামা, কার্ল মুম্বা ও তিনোতেন্দা মুতোম্বোজি।

বাংলাদেশ একাদশ: মোমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস (উইকেটরক্ষক), তাইজুল ইসলাম, এবাদত হোসেন, নাইম হাসান ও আবু জায়েদ চৌধুরী রাহি।

জিম্বাবুয়ে একাদশ: ক্রেইগ আরভিন (অধিনায়ক), প্রিন্স মাসভাউরি, কেভিন কাসুজা, ব্রেন্ডন টেলর, তিমিসেন মারুমা, সিকান্দার রাজা, রেগিস চাকাবা (উইকেটরক্ষক), ডোনাল্ড ত্রিপানো, ভিক্টর নায়ুচি, আইনসলে এনডলোভু ও চার্লটন টিসুমা।