ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অবসর নিয়ে ভাবছেন কোহলি

ক্রীড়া ডেস্ক
🕐 ১২:২২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

বিরাট কোহলি এখনো ৩১ বছরের টগবগে যুবক। ভুল পড়েননি। এ বয়সে কোহলির যে ফিটনেস তা অনেক টগবগে যুবককেও হার মানায়! যেমন ধরুন ক্রিস্টিয়ানো রোনালদো। ৩৫-এ পা রেখেও রোনালদোর কী গতি, ক্ষিপ্রতা। তবু এ বয়সে মানে ত্রিশ পার হলেই অবসর নিয়ে প্রশ্নটা অবধারিতভাবেই উঠে যায়।

কোহলির ব্যাপারে অবশ্য অবসর নয়, ওয়েলিংটনের সংবাদ সম্মেলনে প্রশ্ন উঠল তিনি ক্রিকেটের সব সংস্করণ এক সঙ্গে আর কত দিন খেলবেন।

আগামী শুক্রবার শুরু হবে ওয়েলিংটন টেস্ট। গতকাল তারই সংবাদ সম্মেলনে ভারতের অধিনায়ক জানালেন, অন্তত আরও তিন বছর খেলতে চান সব সংস্করণ-টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি। আগামী তিন বছরে ২টি টি-টোয়েন্টি বিশ^কাপ ও ১টি ওয়ানডে বিশ্বকাপ খেলবে ভারত। এরপর হয়তো শুধু দুটি সংস্করণে খেলতে পারেন তিনি।

এ নিয়ে কোহলি বলেন, আমি দৃশ্যপটটা (এ তিন বছর) একটু বড় করে দেখছি। এ সময় তিন সংস্করণেই কঠিন চ্যালেঞ্জ থাকবে। আর তাই এ তিন বছরের জন্য এখন থেকেই নিজেকে প্রস্তুত করছি। এটার পর হয়তো অন্য কিছু ভাবব।

তিন সংস্করণেই এখন খেলা বেড়েছে। ক্রিকেটারদের এখন সারা বছরই ব্যস্ত থাকতে হয়। থাকতে হয় পরিবার ছেড়ে দূরে। এসব বিষয় একজন ক্রিকেটারের ভেতরকার শক্তি নিংড়ে নেয় বলেও স্বীকার করলেন তিনি, এই আলোচনাটা লুকিয়ে রাখা অসম্ভব। বছরে ৩০০দিন করে খেলছি প্রায় আট বছরের মতো। এর মধ্যে আছে ভ্রমণ, অনুশীলন। চ্যালেঞ্জটা তাই সব সময়ই থাকে। ভেতর থেকে নিংড়ে নেয়।

 
Electronic Paper