ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঘুরে দাঁড়াল বার্সা

ক্রীড়া প্রতিবেদক
🕐 ১২:৩৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২০

সময়টা ভালো যাচ্ছিল না বার্সেলোনার। টানা দুই ম্যাচে পাঁচ পয়েন্ট খোয়ালো তারা। শনিবার রাতে সেই ব্যর্থতা ঘুচিয়ে ঘুরে দাঁড়ালো বার্সেলোনা। তবে সেটা ও খুব একটা স্বস্তিকর, তা কিন্তু নয়। গেতাফের বিপক্ষে ২-১ গোলের জয়ে বেশ বেগ পেতে হয়েছিল কাতালুনিয়ানরা। দুর্বলতা কাটতে আরও কঠোর পরীক্ষা পার করতে হবে তা বলার অপেক্ষা রাখে না। তবে স্প্যানিশ লিগে তাদের এই জয় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের সমানে ফিরেছে। পয়েন্ট টেবিলে ৫২ পয়েন্ট করে নিয়ে এই দুটি দল শীর্ষে। বার্সার এতে ১৬ ম্যাচ আর রিয়াল মাদ্রিদের ১৫ ম্যাচের ফলাফল। অর্থাৎ রিয়াল এদিক দিয়ে এগিয়ে। গোলের হিসেবেও এগিয়ে রিয়াল। তাদের দখলে ৩০ এবং বার্সার দখলে ২৮ গোল।

তাই বার্সার ভাগ্যে যে বিপর্যয়ের সংকেত তা কিন্তু পরিষ্কার। এছাড়াও শনিবার রাতের ম্যাচে নিজেদের ঘরের মাঠে জয়টা খুব একটা সহজেই পায়নি বার্সেলোনা। ম্যাচের শুরুতে গুছিয়ে উঠতে বেশ সময় নিয়ে ফেলে কাতালুনিয়ানরা। সেই সুযোগে একের পর এক আক্রমণে তাদের ব্যতিব্যস্ত করে রাখে গেতাফের আক্রমণভাগ। প্রতিবারই দলকে উদ্ধার করেন গোলরক্ষক মার্ক টের স্টেগান।

তবে ২৬ মিনিটের সময় গোল হজম করেই বসেছিলেন স্টেগান। প্রথমে কর্নার থেকে করা মোলিনা ভিদালের হেড দারুণ ক্ষিপ্রতায় ঠেকিয়ে দিয়েছিলেন বার্সেলোনার জার্মান গোলরক্ষক। কিন্তু ফিরতি বলে বল জালে প্রবেশ করান অ্যালেন নিয়োম।

তবে ভিএআরের সহায়তা নিয়ে দেখা যায়, গোল করার আগে ডি-বক্সের বাইরে স্যামুয়েল উমতিতিকে ফাউল করেছিলেন নিয়োম। যে কারণে বাতিল হয়ে যায় গোলটি। স্বস্তির নিশ্বাস দেখা যায় বার্সা শিবিরে।

ম্যাচের প্রথম বৈধ গোল আসে ৩৩ মিনিটের মাথায়। অধিনায়ক লিওনেল মেসির বুদ্ধিদীপ্ত পাস ধরে ঠাণ্ডা মাথার ফিনিশিংয়ে দলকে এগিয়ে দেন বার্সার ফ্রেঞ্চ স্ট্রাইকার অ্যান্তনিও গ্রিজম্যান। চলতি লিগে এটি তার সপ্তম গোল। আর শেষ তিন ম্যাচে মেসির ষষ্ঠ এসিস্ট এটি।

এর মিনিট ছয়েক পর ব্যবধান দ্বিগুণ করেন সার্জিও রবার্তো। জর্দি আলবার বদলি হিসেবে নামা জুনিয়র ফিরপোর পাস ধরে আড়াআড়ি শটে বল জালে জড়ান রবার্তো। দ্বিতীয়ার্ধে গেতাফের পক্ষে এক গোল শোধ করেন অ্যাঞ্জেল রদ্রিগেজ।

 
Electronic Paper