ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মিসবাহর স্বস্তির নিঃশ্বাস

ক্রীড়া ডেস্ক
🕐 ২:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২০

দল টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে, তবু স্বস্তি পাচ্ছিলেন না মিসবাহ-উল-হক। পরপর দুই সিরিজে হোয়াইটওয়াশড হলে তো কোচের দম বন্ধ লাগারই কথা! সেই অস্বস্তি থেকে আপাতত মুক্তি মিলেছে। বাংলাদেশকে সিরিজে হারানোর পর এখন সামনে তাকানোর ফুরসত পাচ্ছেন পাকিস্তান কোচ।

দেশের মাটিতে শ্রীলঙ্কার দ্বিতীয় সারির দলের কাছে ৩-০ ব্যবধানে হারার পর অস্ট্রেলিয়ায় গিয়ে ২-০ তে হেরে এসেছে পাকিস্তান। তাতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হাতছাড়া হয়ে যাচ্ছিল প্রায়। বাংলাদেশের বিপক্ষে সিরিজে একটি ম্যাচ হারলেও হয়ে যেত তাদের অবনমন। কিন্তু শেষ পর্যন্ত সিরিজটি পাকিস্তান জিতেছে ২-০ ব্যবধানে।

দলের বাজে পারফরম্যান্সে সমালোচনার শূলে চড়ানো হয়েছিল মিসবাহকেও। দলের কোচই শুধু নন, প্রধান নির্বাচকও তিনি। ক্ষমতা যেহেতু প্রবল, দায়ও তারই সবচেয়ে বেশি। পাকিস্তান কোচ বলছেন, বাংলাদেশকে হারানোর পর সেই চাপ কিছুটা কমেছে, ‘অবশ্যই আমরা সব সময়ই জয়ের জন্য খেলি, জিততে চেষ্টা করে যাই। এই জয় আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল একটু স্বস্তির শ্বাস নিতে। এখন দেখার অবকাশ মিলবে, কোথায় আমাদের দুর্বলতা আছে, কোথায় শক্তি বাড়াতে হবে। চাপে থাকলে যেটা হয়, সব সময়ই অস্থিরতায় থাকতে হয় এবং অনেক কিছুই ধরা পড়ে না। এখন আমার জন্য, দলের জন্য, তরুণদের জন্যও এটা ভালো যে কিছুটা স্বস্তিতে থাকা যাবে এবং এই জয়ে আত্মবিশ্বাস বাড়বে। সামনে এগিয়ে চলায় আরও মনোযোগ দিতে পারব আমরা।’

বাংলাদেশের বিপক্ষে দুটি জয়েই বড় অবদান রেখেছে পাকিস্তানের বোলিং আক্রমণ। তরুণ সেই বোলারদের স্তুতিতে ভাসালেন কোচ, ‘কৃতিত্ব দিতে হবে আমাদের বোলিং লাইন আপকে। আমাদের তরুণ বোলাররা দুই ম্যাচের একটিতেও বাংলাদেশকে কোনো রকম সুযোগ দেয়নি, ওদের হুমকি হয়ে উঠতে দেয়নি। এটি দারুণ একটি সিরিজ, পাকিস্তান ক্রিকেটের জন্য যা ভালো।’ অধিনায়ক বাবর আজমের চাওয়ায় দলে ফেরানো হয় শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজকে। প্রথম ম্যাচের জয়ে নায়ক ছিলেন মালিক, দ্বিতীয় ম্যাচে বড় অবদান রাখেন হাফিজ। দুজনের ওপর খুশি মিসবাহ।

 
Electronic Paper