ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নতুন গুরুকে মেসির উপহার

ক্রীড়া ডেস্ক
🕐 ২:০১ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

কোচ পাল্টে তাহলে ভালোই করেছে বার্সেলোনা? তা নয়তো কী! পুরনো কোচ এরনেস্তো ভালেভার্দের অধীনে নতুন বছরের শুরু থেকেই যে ধুঁকছিল কাতালানরা। দুই ম্যাচ খেলে থাকতে হয়েছে জয়হীন। কোচ পাল্টাতে না পাল্টাতেই ছন্দে ফিরলেন মেসিরা। রোববার রাতে লা লিগায় বার্সা পেল নতুন বছরের প্রথম জয়ের স্বাদ। জয়ের ব্যবধানটা অবশ্য ন্যূনতম। পরশু রাতে ন্যু ক্যাম্পে গ্রানাডাকে ১-০ গোলে হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ম্যাচের একমাত্র ও জয়সূচক গোলটি করেছেন অধিনায়ক লিওনেল মেসি। আর্জেন্টাইন সুপারস্টারের এই গোলটিই বার্সার জয়ের অবলম্বন হয়ে দাঁড়ায়। বার্সা অধ্যায়ে নতুন কোচ কিকে এতিয়েনের শুরুটা দারুণ হলো। জয় দিয়ে তাকে বরণ করে নিলেন মেসিরা।

তবে গ্রানাডা সহজে জিততে দেয়নি তাদের। বার্সার পারফরম্যান্সেও থাকল জড়তার ছাপ। অবশেষে ম্যাচের ৭৬ মিনিটে গোলমুখ খোলেন মেসি। গোল করে স্বাগতিক দর্শকদের উচ্ছ্বাসে মাতান ছয়বারের বর্ষসেরা ফুটবলার। আসলে বার্সাকে জয়ের সুযোগটা করে দিয়েছে গ্রানাডা-ই।

ম্যাচের ৬৯ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন স্প্যানিশ এই ডিফেন্ডার। ১০ জনে নেমে আসে গ্রানাডা। ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে উঠল এটাই। একজন কম প্রতিপক্ষের বিরুদ্ধে অবশ্য পুরো ফায়দা নিতে পারেনি বার্সা। তবে এক গোল করে সন্তুষ্ট থাকতে হলো তাদের।

কিন্তু এমন জয় ঠিক পছন্দ হয়নি ভক্ত-সমর্থকদের। কারণ ম্যাচজুড়ে দুর্দান্ত খেলেও যে একটির বেশি গোল আদায় করা গেল না। তা ছাড়া ৮৩ শতাংশ বল নিজেদের দখলে রেখে খেলে কোনো দল যখন কষ্টে জিতে তাতে তৃপ্তিটা একটু কমই হয়। দলটির নতুন কোচ এতিয়েনে অবশ্য খুশি এটা ভেবে যে, বার্সার ডাগ আউটে তার অভিষেকটা হলো জয় দিয়ে।

এই জয়ে লিগের প্রথমপর্বের হারটার মধুর একটা প্রতিশোধ নেওয়া হলো বার্সেলোনার। গেল সেপ্টেম্বরে গ্রানাডার মাঠে ২-০ গোলে হেরেছিল কাতালানরা। কাল মেসিরা যেভাবে মুহুর্মুহু আক্রমণ করেছে তাতে অন্তত তিন গোল ব্যবধানে জেতা উচিত ছিল তাদের। কিন্তু এক গোলের সান্তনার জয় দিয়েই মাঠ ছাড়তে হলো বার্সাকে। কাঠখড় পোড়ানো জয়ে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে টপকে আবারো লিগ টেবিলের শীর্ষে ফিরল বার্সেলোনা।

লিগের কুড়ি রাউন্ড শেষে ৪৩ পয়েন্ট কাতালানদের। সমান পয়েন্ট রিয়ালেরও। যদিও গোলগড়ে পিছিয়ে দুইয়ে নেমে গেছে জিনেদিন জিদানের দল। তিন ও চারে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ ও সেভিয়ার পয়েন্ট সমান ৩৫। ২৭ পয়েন্ট নিয়ে দশে নেমে গেছে গ্রানাডা।

 
Electronic Paper