ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্যাটিং অর্ডারে রদবদল

ক্রীড়া ডেস্ক
🕐 ১১:৪৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

আভাস দিয়েছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন, নিশ্চিত করলেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো; পাকিস্তান সফরে ওপেনারদের কয়েকজনকে ব্যাট করতে হবে মিডল অর্ডারে। সৌম্য সরকার ব্যাট করতে পারেন ছয়ে, তিন-চারে দেখা যেতে পারে আফিফ হোসেনকে।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে ছয় ওপেনারকে রেখেছেন নির্বাচকরা। তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকারের সঙ্গে আছেন মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত ও আফিফ হোসেন। প্রধান নির্বাচক জানিয়েছিলেন, সৌম্য ও আফিফকে ওপেনিংয়ে বিবেচনা করা হয়নি।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের অনুশীলন ক্যাম্পের শুরুর দিন রোববার ডমিঙ্গো জানালেন, মিডল অর্ডারে ব্যাট করবেন কয়েকজন ওপেনার, ‘আমাদের দেখতে হবে অন্যরা মিডল অর্ডারে কিভাবে খেলে। ভারতে তিন নম্বরে ব্যাট করা সৌম্য ছয়ে নামতে পারে। রিয়াদ (মাহমুদউল্লাহ) পাঁচে ব্যাট করতে পারে। আফিফ তিন কিংবা চারে নামতে পারে। আমাদের এগুলো (ব্যাটিং অর্ডার ঠিক করার বিষয়) দেখতে হবে। শান্ত আসর ভালোভাবে শেষ করেছে। এখানে অনেক বিকল্প আছে। কেবল দুই জন ওপেন করতে পারবে বাকিদের মিডল অর্ডার পূরণ করতে হবে।’

সৌম্য এমনিতে ওপেনার হলেও এই বিপিএলে ব্যাট করেছেন তিন নম্বর ও মিডল অর্ডারে। সফলও হয়েছেন। টুর্নামেন্টে ১২ ম্যাচে ৩৩১ রান করেছেন তিনি, ৩৩.১০ গড় ও ১৪০.২৫ স্ট্রাইক রেটে। উইকেট নিয়েছেন ১২টি। টি-টোয়েন্টিতে দেশের হয়ে ব্যাটিং অর্ডারে প্রথম সাত পজিশনে কেবল ছয় নম্বরেই কখনও ব্যাট করেননি তিনি।

আফিফ এমনিতে তিন নম্বর বা তার নিচে ব্যাট করলেও এবারের বিপিএলে ওপেন করেছেন। লিটন দাসের সঙ্গে মিলে গড়েছেন এবারের আসরের সেরা উদ্বোধনী জুটি। দলকে নিয়মিত এনে দিয়েছেন আগ্রাসী শুরু। টুর্নামেন্টে ৩৭০ রান করেছেন ১৩১.২০ স্ট্রাইক রেটে। উইকেট নিয়েছেন ৭টি।

ওপেনার আর টপ অর্ডার ব্যাটসম্যানদের দিয়েই মিডল অর্ডার পূরণ করতে হবে বাংলাদেশকে। একমাত্র বিশেষজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান কেবল অধিনায়ক মাহমুদউল্লাহ। মোহাম্মদ মিঠুন বিপিএলে নিয়মিত খেলেছেন তিনে।

 
Electronic Paper