ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আজ দ্বিতীয় কোয়ালিফয়ার

লড়াইটা গেইল-রাসেলের

ক্রীড়া ডেস্ক
🕐 ১১:৫৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

জিতলেই ফাইনাল! ফাইনাল মানেই তো স্বপ্নের শিরোপা থেকে নিঃশ্বাস দূরত্বে চলে আসা। শিরোপা যুদ্ধের সেই মঞ্চে সামর্থ্যের সঙ্গে ভাগ্যদেবীর কিছুটা প্রসন্ন দৃষ্টি পেলেই ইতিহাস গড়া হয়ে যাবে। বঙ্গবন্ধু বিপিএলের প্রথম আসরের গর্বিত শিরোপাটি ঘরে উঠবে। যদি কোনো ভাবে তা হাতছাড়া হয়েও যায়, রানার্সআপ হওয়ার গৌরব তো থাকছেই। এমন সুবর্ণ সুযোগ কে হাতছাড়া করতে চায়? রাজশাহী রয়্যালস যেমন চাইবে না তেমনি চাইবে না চট্টগ্রাম চ্যালেঞ্জার্সও। কাজেই অলিখিতভাবেই টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি হাইভোল্টেজ ম্যাচের তকমা পেয়ে গেছে। আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মহারণ শুরু হবে সন্ধ্যা সাড়ে ছ’টায়।

ফাইনালের এই মিশনে কে হাসবে শেষ হাসি? টি-টোয়েন্টি ক্রিকেটের মহারাজা ক্রিস গেইল নাকি তার স্বদেশি আন্দ্রে রাসেল। দলীয় লড়াইয়ের ভেতরে এই দুজনের মধ্যে চলবে অন্য লড়াই। কার হাতে উঠবে ফাইনালের টিকিট? এখনই বলা মুশকিল। পরশু এলিমিনেটর ম্যাচে ঢাকা প্লাটুনকে যেভাবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স গুঁড়িয়ে দিয়েছে তাতে কিছুটা হলেও আজ এগিয়ে থাকবে তারা।

কারণ ম্যাচ জেতাতে যেখানে এক থেকে দুইজন প্লেয়ারই যথেষ্ট সেখানে চট্টগ্রামে মজুত আছেন ন্যূনতম পাঁচজন। ব্যাটিংয়ে উড়ন্ত ফর্মে আছেন ইমরুল কায়েস ও মাহমুদুউল্লাহ রিয়াদ। আছেন টি-টোয়েন্টির রাজা ক্রিস গেইলও। যদিও এখনো তাকে স্বরূপে দেখা যায়নি। কিন্তু ক্রিকেটে ফর্মে ফিরতে একটি ম্যাচই যথেষ্ট। সেই ম্যাচটিই যদি আজকের ম্যাচ হয় তাহলে কিন্তু আর কাউকেই প্রয়োজন নেই। অতীত পরিসংখ্যান সেই স্বাক্ষ্যই দেয়। ওদিকে বোলিংয়ে অভিজ্ঞ রুবেল হোসেনের সঙ্গে আছেন চলতি বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি মেহেদি হাসান রানা ও নাসুম আহমেদ। অতএব রাজশাহী ভক্তদের কিছুটা দুর্ভাবনায় থাকতেই হচ্ছে।

আবার রাজশাহীও যে একেবারেই হাত পা গুটিয়ে বসে থাকবে সেকথা বলারই বা উপায় কোথায়? খেলটা যেহেতু অনিশ্চয়তার সেহেতু খুব একটা পিছিয়ে রাখা যাচ্ছে না তাদেরও। যদিও প্রথম কোয়ালিফায়ারে খুলনার বিপক্ষের কাছে ২৭ রানে হেরে ফাইনালে ওঠার প্রথম সুযোগ হাতছাড়া করেছে রাজশাহী। ক্রিকেটে একটা বাজে দিন যেতেই পারে। তবে জয়ে ফিরতে মরিয়া রাসেলরা। আগের ম্যাচগুলোর ধারাবাহিকতায় যদি পরশু লিটন-আফিফ জুটি জ্বলে উঠতো আর রাসেল তার স্বাভাবিক ব্যাটিংটা করতে পারতেন তাহলে ১৫৮ রানের চ্যালেঞ্জটা জয় করতে পারত রাজশাহী। রাসেললা অবশ্য একটা জায়গা নির্ভার থাকতে পারে যে, আজকের ম্যাচে প্রতিপক্ষ দলে একজন আমির নেই!

অতএব লিটন-আফিফের ম্যাচজয়ী জুটির ইনিংস ভ্রূণেই বিনষ্ট হওয়ার কোনো সম্ভাবনা কম। রাসেলের বেলায়ও যা সত্যি। তা ছাড়া বল হাতে আবু জায়েদ রাহি, শোয়েব মালিক ও মোহাম্মদ ইরফান দপ করে জ্বলে ওঠেন, চট্টগ্রামের ইনিংসও বালুর বাঁধের মতো ভেঙে পড়বে না সেটারই বা নিশ্চয়তা কী!

 
Electronic Paper