মুশফিকদের মূল্য কত?

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০ | ৫ মাঘ ১৪২৬

মুশফিকদের মূল্য কত?

ক্রীড়া ডেস্ক ১:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

print
মুশফিকদের মূল্য কত?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে মুশফিকুর রহিমের নাম আছে এটা জানা গেছে আগেই। এবার জানা গেল ১৯ ডিসেম্বরের আইপিএল নিলামে উঠছেন বাংলাদেশের আরও চার ক্রিকেটার।

প্রাথমিকভাবে ৯৭১ জন ক্রিকেটারের নাম থাকলেও পরবর্তীতে চূড়ান্তভাবে ৩৩২ জন খেলোয়াড়কে রাখা হয়েছে আইপিএলের নিলামে। কলকাতার সেই নিলামের জন্য সংক্ষিপ্ত হয়ে যাওয়া সে তালিকায় আছে মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিনের নাম।

তাদের মধ্যে মুশফিক, সাব্বির ও সাইফউদ্দিনের নাম প্রাথমিক তালিকায় ছিল না। অন্যদিকে প্রাথমিক তালিকায় থাকা তামিম ইকবাল, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ বাদ পড়েছেন চূড়ান্ত তালিকা থেকে। সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর দাখিল করা পছন্দের খেলোয়াড়দের তালিকার ভিত্তিতে।

চূড়ান্ত তালিকায় মুশফিককে উইকেটকিপার, মুস্তাফিজকে ফাস্ট বোলার ও বাকি তিনজনকে অলরাউন্ডার ক্যাটাগরিতে রাখা হয়েছে। ভিত্তিমূল্য সবচেয়ে বেশি সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে আইপিএল খেলা মুস্তাফিজেরই। ১ কোটি রুপি ভিত্তিমূল্য বাঁ-হাতি এই পেসারের। মুশফিক ও মাহমুদউল্লাহ ভিত্তিমূল্য ৭৫ লাখ রুপি।

সাব্বির ও সাইফউদ্দিনের ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি। যদিও বর্তমান ফর্ম ও ভারত সফরের পারফরম্যান্স বিবেচনা করে মুশফিকেরই দল পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

নিলামে সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্যের ক্রিকেটার সাতজন। তাদের একজনও ভারতীয় নন। প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, ক্রিস লিন, মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েল- এদের পাঁচজনই অস্ট্রেলিয়ার। অন্য দুজন দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন ও শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুস। দেড় কোটি রুপি ভিত্তিমূল্যের ১০ জনের মধ্যে মাত্র শুধু রবিন উথাপ্পাই ভারতীয়।