ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বঙ্গবন্ধু বিপিএল

ব্যাট-বলের যুদ্ধ শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক
🕐 ১০:৪০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৯

লড়াইয়ের মঞ্চ প্রস্তুত। প্রস্তুত প্রতিদ্বন্দ্বী দলগুলো। অপেক্ষার প্রহর গুনছেন ক্রিকেটপ্রেমীরা। তাদের প্রতীক্ষার প্রহর শেষ হচ্ছে আজ ভর দুপুরে। যেখানে শুরু হচ্ছে কুড়ি ওভারের ক্রিকেটের ব্যাট বলের যুদ্ধ। বাইশ গজের ৩৮ দিনব্যাপী এই লড়াইয়ের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডার। সন্ধ্যায় দ্বিতীয় ম্যাচে কুমিল্লা ওয়ারিয়র্সের প্রতিপক্ষ রংপুর রেঞ্জার্স। দুটি ম্যাচটা অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

অংশ নেওয়া বাকি তিন দলের অভিজান শুরু হচ্ছে কাল। এদিন ঢাকা প্লাটুন-রাজশাহী রয়্যালস স্বপ্নযাত্রা শুরু করবে। দিনের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইগার্স চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মুখোমুখি হবে। টুর্নামেন্টের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে জিটিভি ও মাছরাঙা টেলিভিশন।

এবারের টুর্নামেন্ট অন্যবারের চেয়ে বেশ আলাদা। সপ্তম আসরে থাকছে না কোনো ফ্র্যাঞ্চাইজি। পুরো আসর চলবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তত্ত্ববধানে। প্রতিটি দলের জন্য বোর্ড থেকে একজন করে পরিচালকও নিয়োগ দেওয়া হয়েছে। প্রতিটি দল নির্বাচন থেকে শুরু করে কোচিং স্টাফ পর্যন্ত সবকিছুই চূড়ান্ত করেছে বোর্ড। অনেকটা অস্ট্রেলিয়ান ঘরোয়া টুর্নামেন্ট বিগ ব্যাশের আদলে হচ্ছে বিশেষ টুর্নামেন্ট বঙ্গবন্ধু বিপিএল।

রোমাঞ্চকর এই টুর্নামেন্টে অবশ্য এবার তারকা ক্রিকেটারদের কিছুটা সংকট আছে। আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্তসূচি ও মধ্যপ্রাচ্যে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের প্রভাব পড়ছে বিপিএলে। ক্রিস গেইলের মতো বড় তারকাও আসরের শুরুর দিকটায় থাকছেন না। গতবারের আকর্ষণ স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার নেই এবারের আসরে। পরিচিত মুখ ব্রেন্ডন ম্যাককালামকেও মিস করবে আসর। দেশিদের মধ্যে সবচেয়ে বড় শূন্যতার নাম হয়ে উঠবে সাকিব আল হাসান। জুয়ারির প্রস্তাব গোপন করে দুই বছরের নির্বাসন পেয়েছেন বিশ^সেরা অলরাউন্ডার ও বাংলাদেশের দুই সংস্করণের অধিনায়ক। এ ছাড়া দল পাননি দেশের প্রথম ক্রিকেট সুপারস্টার মোহাম্মদ আশরাফুল।

ব্যাট-বলের যুদ্ধ আজ শুরু হলেও টুর্নামেন্টের উদ্বোধন হয়ে গেছে দুদিন আগেই। বঙ্গবন্ধু বিপিএলের জমকালো উদ্বোধনে ঢাকা মাতিয়ে গেছেন বলিউড তারকা সালমান খান, ক্যাটরিনা কাইফ, কৈলাশ খের ও সনু নিগম। অনুষ্ঠানে দেশিদের মধ্যে পারফর্ম করেছেন রকস্টার জেমস। এ ছাড়া লেজার শো ও বর্ণিল আতশবাজির খেলায় উদ্বোধনটা স্মরণীয় করে রেখেছে বিসিবি। সবশেষ কাল অংশ নেওয়া দলগুলোর অধিনায়কদের ফটোসেশন করে দেওয়া হলো বঙ্গবন্ধু বিপিএলের আগমনী বার্তা।

বিশেষ এই টুর্নামেন্টের আরো একটা বিশেষত্ব আছে। অংশ নেওয়া সবকটি দলের নাম পরিবর্তন করা হয়েছে। নামের শুরুটা আগের মতো থাকলেও পরের বিশেষণে এসেছে বদল। তবে এবারো টুর্নামেন্টে অংশ নিতে পারেনি বরিশাল বিভাগের কোনো দল।

যথারীতি টুর্নামেন্টে আছে ঢাকা, রংপুর, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও সিলেটের দল। প্রতিটি দলের লক্ষ্য শিরোপা জয়। তবে কুমিল্লার জন্য কাজটা একটু বেশিই কঠিন। প্রত্যাশার বাড়তি চাপ থাকবে কুমিল্লার ওয়ারিয়র্সের ওপর। গতবার কুমিল্লার দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল।

 
Electronic Paper