স্বর্ণ জয় শান্ত-সৌম্যদের

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০ | ৪ মাঘ ১৪২৬

এসএ গেমস

স্বর্ণ জয় শান্ত-সৌম্যদের

ক্রীড়া ডেস্ক ৪:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ০৯, ২০১৯

print
স্বর্ণ জয় শান্ত-সৌম্যদের

সকল অনিশ্চয়তার অবসান ঘটিয়ে অবশেষে এসএ গেমস ক্রিকেটে স্বর্ণ জয় করলো বালাদেশের পুরুষ ক্রিকেটাররাও। লংকানদের ৭ উইকেটে হারিয়ে স্বর্ণ জিতলেন তারা। এতে করে ২৪ ঘন্টা আগে গ্রুপপর্বে শ্রীলঙ্কার কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে হারার শোধ তুললেন লাল-সবুজের প্রতিনিধিরা।

এর আগে ১২৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার সাইফ হাসান ও সৌম্য সরকার। উদ্বোধনী জুটিতে ৪৪ রান তোলেন তারা। ২৮ বলে ৪ চারে ২৭ করে সৌম্য ফিরলেও থেকে যান সাইফ। পরে নাজমুল হোসেন শান্তকে নিয়ে খেলা ধরেন তিনি। তাতে জয়ের পথে এগিয়ে যান টাইগার যুবারা।

দলীয় ৮৩ রানে ৩০ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৩ করে সাজঘরের ফেরেন সাইফ। এ সময় ইয়াসির আলিকে নিয়ে গন্তব্যের দিকে এগিয়ে যান অধিনায়ক শান্ত। জয় থেকে মাত্র ১৩ রান দূরে থাকতে ব্যক্তিগত ১৯ করে প্যাভিলিয়নে ফেরত আসেন তিনি।

তবে আর বিপদ হতে দেননি ক্যাপ্টেন। আফিফ হোসেনকে নিয়ে ১২ বল হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করেন তিনি। শান্ত ২৫ বলে ১টি করে চার-ছক্কায় হার না মানা ৩০ রান করেন। অপর প্রান্তে ২ রান নিয়ে অপরাজিত থাকেন আফিফ।

এর আগে নেপালের কীর্তিপুরে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে শ্রীলংকা। নেমেই বাংলাদেশ বোলারদের তোপে পড়ে তারা। শেষ অবধি নির্ধারিত ২০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১২২ রান সংগ্রহ করতে সক্ষম হন লংকানরা। যদিও ব্যাট করতে নেমে দুই লঙ্কান ওপেনার কিন্তু কিছুটা ভয়ই ধরিয়ে দিয়েছিল।

দলের হয়ে সর্বোচ্চ ২৫ রান করেন শাম্মু আশান। দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান আসে ওপেনার পাথুম নিশাঙ্কার ব্যাট থেকে। এছাড়া ১৬ রান করেন অপর ওপেনার নিশান মাদুশ্কা। লংকার ৭ ব্যাটসম্যানই ২ অংকের ঘর স্পর্শ করতে পারেননি।

শ্রীলংকাকে অল্প রানে বেঁধে রাখতে সামনে থেকে নেতৃত্ব দেন বাংলাদেশের পেসার হাসান মাহমুদ। তিনি ২০ রান খরচায় একাই শিকার করেন ৩ উইকেট। ২ উইকেট নিয়ে লংকানদের মুড়িয়ে দিতে তাকে যোগ্য সহযোদ্ধার সমর্থন জোগান তানভীর ইসলাম।