বিশাল জয়েও খচখচানি

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১ | ৫ আষাঢ় ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশাল জয়েও খচখচানি

ভুটানকে ১০ উইকেটে হারালেন সৌম্যরা

ক্রীড়া ডেস্ক
🕐 ১:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৯

বিশাল জয়েও খচখচানি

এবারে এসএ গেমসে ক্রিকেট ডিসিপ্লিনে অংশ নেয়নি কোনো বড় দল। উল্লেখযোগ্য দল বলতে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বাকিরা আনকোরা। প্রত্যাশিতভাবেই খড়কুটোর মতো উড়ে গেছে খর্বশক্তির দলগুলো। এই যেমন কাল ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ। কিন্তু এমন দারুণ জয়ের পরও দেখা গেল খচখচানি।

বিশাল এই জয়ের পরও আফসোসের আগুনে পুড়তে হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের। এদিন পুরো কুড়ি ওভার ব্যাটিং করেছে ভুটান। কাল কাঠমান্ডুর ত্রিভুবন বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ক্রিকেট মাঠে নির্ধারিত ওভারে ৭ উইকেটে ৬৯ রান জমা করে ভুটান।

জবাব দিতে নেমে বাংলাদেশ জিতেছে ৪১ বলে। এসএ গেমসে এনিয়ে টানা দ্বিতীয় ম্যাচ জিতলেন সৌম্যরা। প্রথম জয় মালদ্বীপের বিরুদ্ধে। পরপর দুই জয়ে এই ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেলেন তারা। আজ তৃতীয় ম্যাচে স্বাগতিক নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। কাল প্রতিপক্ষ শ্রীলঙ্কা। পরদিন অনুষ্ঠিত হবে স্বর্ণপদক জয়ের লড়াই।

ভুটান ব্যাটিংয়ে নেমেছিল টস জিতে। প্রথম উইকেট পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় নবম ওভার পর্যন্ত! ২৩ রানের উদ্বোধনী জুটি ভাঙেন লেগ স্পিনার মিনহাজুল আবেদিন আফ্রিদি। এক চার ও ছক্কায় ২৯ বলে ১৫ রান করা স্টাম্পড হন তেনজিন ওয়াংচুক জুনিয়র। আরেক ওপেনার জিগমে দর্জি ৩৭ বলে ১২ করে বোল্ড হন তানভির ইসলামের বাঁ-হাতি স্পিনে। এরপর দুই অংক ছুঁয়েছেন কেবল চারে নামা জিগমে সিঙ্গে (১৬ বলে ১৩)।

বাংলাদেশের চার বোলার নিয়েছেন একটি করে উইকেট। শেষ দিকে ২ উইকেট নিয়ে সফলতম বোলার পেসার মানিক খান। রান তাড়ায় বাংলাদেশ জিতেছে অনুমিত গতিতেই। ছক্কায় ম্যাচ শেষ করার পাশাপাশি হাফসেঞ্চুরি করেছেন সৌম্য। তার ইনিংসে ৫ চারের সঙ্গে ছিল ৩ ছক্কা।

মোহাম্মদ নাঈম শেখ অপরাজিত থাকেন ১৬ বলে ১৩ রান করে। বল হাতে উইকেট নেওয়া সৌম্য ব্যাট হাতে করেছেন ২৮ বলে ৫০ রান। বিধ্বংসী ইনিংসটা তার হাতে তুলে দিয়েছে ম্যাচ সেরার স্বীকৃতি। অবশ্য টুর্নামেন্টের সবচেয়ে অভিজ্ঞ ও বড় তারকার এমন পারফরম্যান্স স্বাভাবিকই।

ব্যক্তিগত নৈপুণ্য ও দলের জয়ে খুশি হলেও র‌্যাঙ্কিংয়ে ৬৯ নাম্বারে থাকা দলকে অল আউট করতে না পারার হতাশাটা চেপে রাখেননি সৌম্য। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘আমার কাছে মনে হয় এই উইকেট অনুযায়ী খুব ভালো (পারফরম্যান্স) হয়নি। আমরা তাদের (ভুটান) বিপক্ষেও ১০টা উইকেট নিতে পারিনি। এটা আমার কাছে খারাপ লেগেছে।’

এই খারাপ লাগা থেকে বোলারদের আরো ভালো করার তাগিদ দিলেন সৌম্য, ‘আশা করি পরের ম্যাচগুলোয় প্রধান বোলাররা খেলে ভালো করবে। নেপালের বিপক্ষে অন্তত যেন ১০টা উইকেট নিয়ে ভালোভাবে ম্যাচটা জিততে পারি।’

 
Electronic Paper


SA Engineering