সৌম্য-সালমাদের দিন

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০ | ১০ মাঘ ১৪২৬

সৌম্য-সালমাদের দিন

ক্রীড়া ডেস্ক ১:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৯

print
সৌম্য-সালমাদের দিন

প্রত্যাশিত জয় দিয়ে এসএ গেমস অভিযান শুরু করেছিল বাংলাদেশ নারী দল। কাল সালমাদের পদাঙ্ক অনুকরণ করলেন সৌম্য-সাইফরাও। মালদ্বীপের বিরুদ্ধে একচ্ছত্র আধিপত্যের জয় দিয়ে স্বর্ণজয়ের স্বপ্নযাত্রা শুরু করেছেন তারা। জয়টা ১০৯ রানের বিশাল ব্যবধানের। এদিন দারুণ জয় পেয়েছে নারী ক্রিকেট দলও। স্বাগতিক নেপালকে ১০ উইকেটে হারিয়েছেন বাংলাদেশের মেয়েরা।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১৭৪ রান তোলে বাংলাদেশ পুরুষ দল। দুর্বল মালদ্বীপের বিরুদ্ধে ২০ ওভারে দুশো পার না করতে পারার যে আক্ষেপ ছিল, সে আক্ষেপটা বল হাতে ঘুচিয়েছেন বোলাররা। বাংলাদেশের স্পিন-জাদুতে দিশেহারা হয়েছে মালদ্বীপ। ৪ ওভারে ১৯ রানে ৫ উইকেট নিয়ে দ্বীপরাষ্ট্রের দলটিকে ধসিয়ে দিয়েছেন বাঁ-হাতি অফ স্পিনার তানভীর ইসলাম। যা তার হাতে তুলে দিয়েছে ম্যাচ সেরার স্বীকৃতি। দুটি করে শিকার দুই স্পিনার মিনহাজুল আবেদীন আফ্রিদি ও আফিফ হোসেন ধ্রুব। খালি হাতে ফেরেননি সৌম্য সরকারও।

টাইগারদের দুর্দান্ত তোপে মালদ্বীপের দুই ওপেনার আহমেদ হাসান (১২) ও আলী ইভান (১০) ছাড়া কেউ যেতে পারেননি দুই অংকে। মালদ্বীপের জন্য সান্তনা নিজেদের ইনিংসের শেষ ওভার পর্যন্ত যেতে পারেছে তারা। অল আউট হয়েছে ইনিংসের দুই বল বাকি থাকতে। মালদ্বীপ থেমেছে ৬৫ রানে। এর আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩৮ বলে ৪৯ রান করেন নাজমুল হোসেন শান্ত। ৩৩ বলে ৪৬ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন অধিনায়ক সৌম্য সরকার। ২৮ বলে ৩৮ রান এসেছে মোহাম্মদ নাঈমের ব্যাট থেকে।

সৌম্যরা পেলেন প্রথম জয়। এদিন দ্বিতীয় জয় পেয়ছেন সালমারা। এদিন স্বাগতিক নেপালকে মাত্র ৫০ রানে গুটিয়ে দিয়েছেন তারা। অধিনায়ক রুবিনা ছেত্রী বেলবাশি (১৩), সোনু খাড়কা (১২) ও ইন্দু বর্মা (১০) বাংলাদেশের সামনে কিছুটা যা প্রতিরোধ গড়ে তোলেন। এরপরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে নেপালের ব্যাটিং অর্ডার। শেষ ৯ রানে ৭ উইকেট হারিয়েছে তারা। ৪ ওভারে ৮ রানে ৪ উইকেট নিয়েছেন রাবেয়া খান। দুটি শিকার জাহানারার। একটি করে উইকেট নিয়েছেন অধিনায়ক সালমা খাতুন, ফাহিমা খাতুন ও নাহিদা আক্তার।

মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে ৭.৪ ওভারেই ম্যাচটা শেষ করে দেয় বাংলাদেশ। ২৪ বলে ২৩ রান করেন মুরশিদা খাতুন। উদ্বোধনী জুটিতে তার সঙ্গী আয়েশা রহমান ২২ বলে ২৬ রানে অজেয় থাকেন।