ধোনির ভবিষ্যৎ নির্ধারণ হয়ে গেছে: গাঙ্গুলি

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬

ধোনির ভবিষ্যৎ নির্ধারণ হয়ে গেছে: গাঙ্গুলি

ক্রীড়া ডেস্ক ১২:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

print
ধোনির ভবিষ্যৎ নির্ধারণ হয়ে গেছে: গাঙ্গুলি

আন্তর্জাতিক ক্রিকেটে এমএস ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে দেখা যাবে নাকি তার আগেই আগেই অবসর নেবেন তিনি? এ প্রশ্নের উত্তর নির্ধারিত হয়ে গেছে। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডে প্রধান সৌরভ গাঙ্গুলি সেই উত্তর এখনই জানতে দিচ্ছেন না কাউকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে প্রস্তুতি সেরে নিচ্ছে সব দল। ভারতও মূল খেলোয়াড়দের বিশ্রাম দিয়ে স্কোয়াডের শক্তি বাড়িয়ে নিচ্ছে তরুণদের বাজিয়ে দেখে। কিন্তু উইকেটরক্ষকের প্রশ্নে বিভ্রান্তিতে পড়ছেন নির্বাচক ও ক্রিকেট বিশ্লেষকেরা। ধোনিকে কি তারা হিসেবে রাখবেন নাকি নতুন কাউকে নিয়ে চিন্তা শুরু করবেন? দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে দলে ছিলেন না ধোনি। ঋষভ প্যান্ট ও ডিনেশ কার্তিককে নিয়েই পরিকল্পনা সাজিয়েছে ভারত। কিন্তু বিশ্বকাপ স্কোয়াডের জন্য ধোনি নিজেকে প্রস্তুত ঘোষণা করলেই সব বদলে যেতে পারে।

বিসিসিআইয়ের সভাপতি হওয়ার পর থেকেই ধোনির দলে থাকা না থাকা নিয়ে কথা বলতে হয়েছে গাঙ্গুলিকে। এ নিয়ে এত দিন পরিষ্কার কিছু বলেননি সাবেক অধিনায়ক। তবে এবার মুখ খুলেছেন বিসিসিআই প্রধান। বার্তা সংস্থা পিটিআইকে গাঙ্গুলি বলেছেন, ‘এ ব্যাপারে আমরা সবাই নিঃসন্দেহ। কিন্তু সে সিদ্ধান্ত সবার সামনে বলার জিনিস নয়। এম এস ধোনির ভবিষ্যৎ নিয়ে আমাদের পরিষ্কার ধারণা আছে এবং সময় হলেই সেটা আপনারা জানতে পারবেন।’

সিদ্ধান্তটা যে ধোনির সঙ্গে কথা বলেই নেওয়া হয়েছে সেটাও জানিয়েছেন গাঙ্গুলি, ‘বোর্ড, নির্বাচক ও ধোনি- সবাই এ সিদ্ধান্তের ব্যাপারে সৎ ছিল। ধোনি ভারতের জন্য যা করেছে তা অবিশ্বাস্য, এমন এক বিজয়ীর ব্যাপারে যখন কোনো সিদ্ধান্ত নিতে যান, কিছু কিছু বিজয় গোপন রাখা উচিত। সিদ্ধান্তটা অবশ্যই সবার মতো নিয়েই হয়েছে এবং সবাই জানতো কার ভূমিকা সেখানে কী।’

বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারের পর থেকেই ভারতের হয়ে খেলতে দেখা যাচ্ছে না ধোনিকে। বিশ্বকাপের পর ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে নাম কাটিয়ে নিয়েছেন। এর পর দুই সিরিজেও তাকে দলে ডাকেনি নির্বাচকেরা। এমনকি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পরের সিরিজেও তাকে দেখা যাবে না।