ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন হাসিনা-মমতা

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬

ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন হাসিনা-মমতা

ক্রীড়া ডেস্ক ২:০৩ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০১৯

print
ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন হাসিনা-মমতা

ইডেন গার্ডেনসে বাংলাদেশ ও ভারতের মধ্যকার গোলাপি বলের দিবা-রাত্রির ঐতিহাসিক টেস্ট ম্যাচের আয়োজনে অংশ নিতে আজ সকালেই ঢাকা থেকে কলকাতায় গিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী শেখ হাসিনার হাত ধরেই হয়েছে ইডেন গার্ডেনসের এই গোলাপি টেস্টের উদ্বোধন।

ঐতিহাসিক দিবা-রাত্রির এ টেস্ট ম্যাচের ঘণ্টা বাজিয়ে ঘণ্টা বাজিয়ে উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।।

এ সময় তাদের পাশেই ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন ও ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি। এছাড়া কলকাতা ক্রিকেটে অ্যাসোসিয়েশনের কর্তারাও উপস্থিত ছিলেন।

এদিকে গোলাপি বলের দিবা-রাত্রির ঐতিহাসিক টেস্ট ম্যাচে টস জিতেছে বাংলাদেশ ক্রিকেট দল। ইতিহাস গড়া টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। ফলে আগে বোলিং করবে ভারত। টস হয় বিশেষভাবে তৈরি রূপার মুদ্রায়।

গোলাপি ম্যাচে টাইগার একাদশে এসেছে দুই পরিবর্তন। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় ঢুকেছেন পেসার আল-আমিন হোসেন। আর ডানহাতি স্পিনার মেহেদী হাসান মিরাজের স্থানে অন্তর্ভুক্ত হয়েছেন নাঈম হাসান।

তবে অপরিবর্তিত রয়েছে ভারত একাদশ। প্রথম টেস্ট হেরে দুই ম্যাচ সিরিজে ১-০তে পিছিয়ে টাইগাররা। দ্বিতীয় ও শেষ টেস্টে চমক দেখাতে চান তারা।

বাংলাদেশের মতো ভারতের জন্যও এটিই প্রথম গোলাপি বলের দিবারাত্রির টেস্ট। তবে ভারতীয় স্কোয়াডে থাকা মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, হানুমা বিহারী, রবীন্দ্র জাদেজা, রিশাভ পান্ত, ইশান্ত শর্মা ও কুলদ্বীপ যাদবের আগেই দিবারাত্রি ঘরোয়া চারদিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে।

এদিকে ইডেন গার্ডেনসে বাংলাদেশ ও ভারতের মধ্যকার গোলাপি বলের দিবা-রাত্রির ঐতিহাসিক টেস্ট ম্যাচ দেখতে একদিনের সরকারি সফরে কলকাতায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২২ নভেম্বর) বেলা পৌনে ১১টায় কলকাতায় পৌঁছান তিনি। এর আগে সকাল ১০টা ১০ মিনিটে কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলী পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ঐতিহাসিক ডে-নাইট টেস্ট ম্যাচ দেখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিক আমন্ত্রন জানান।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, নাইম হাসান, আবু জায়েদ রাহী, আল আমিন হোসেন ও এবাদত হোসেন।

ভারত একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, ঋদ্ধিমান সাহা, ইশান্ত শর্মা, উমেশ যাদভ ও মোহাম্মদ শামি।