ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্ট

যেন গোলাপি উৎসব

সাইদ রহমান
🕐 ১০:১৩ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৯

ক্রিকেটের ইতিহাস যেন বাঁক নিচ্ছে ইডেন গার্ডেনসে। ভারতের ‘হোম অব ক্রিকেটে’ আজ দিবারাত্রির টেস্টে ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দুদলের জন্যই এটি প্রথম দিবারাত্রির টেস্ট তথা গোলাপি বলের দ্বৈরথ। সঙ্গত কারণে এই টেস্ট নিয়ে উন্মাদনা ছড়িয়ে পড়েছে দুদেশেই। আয়োজনের বহর দেখে মনে হচ্ছে, দুপুরে শুরু হওয়া ম্যাচটি নিছক খেলা নয়, গোলাপি উৎসবও।

মাঠে তো চ্যালেঞ্জ মোকাবেলা করবেন বিরাট কোহলিরা। মাঠের বাইরে যেন একই চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে ভারতীয় দলের সাবেক অধিনায়ক ও সদ্য বিসিসিআইর সভাপতি হওয়া সৌরভ গাঙ্গুলীকে। নিজ শহরে এটা যে তার জন্যও প্রথম পরীক্ষা, এ কারণে কলকাতা টেস্টকে স্মরণীয় করে রাখতে অনেক পরিকল্পনাই তিনি হাতে নিয়েছেন। 

উৎসবের রেশ টের পাওয়া যাচ্ছে টিকিট বিক্রি দেখেই। ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে প্রথম চার দিনের টিকিট। উচ্ছ্বসিত সৌরভ বলছেন, ‘মনে করতে পারছি না, ভারতের মাটিতে শেষ কবে টেস্ট ম্যাচে প্রথম চার দিনের টিকিট সব বিক্রি হয়ে গেছে। টেস্ট ক্রিকেটের জন্য মানুষের এই আগ্রহ ভালো লক্ষণ তো অবশ্যই।’ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি আরও বলেন, ‘গোলাপি বলে দিনরাতের এই ঐতিহাসিক টেস্ট নিয়ে ক্রিকেটপ্রেমীদের আগ্রহ চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে। শচিন টেন্ডুলকার, সুনিল গাভাস্কার, কপিল দেব, ভিভিএস লক্ষণ, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলের মতো ভারতীয় ক্রিকেটের দিকপালরা উপস্থিত থাকবেন।’

সঙ্গে যোগ করেন, ‘চা-পানের বিরতিতে মাঠে সংগীতানুষ্ঠান হবে। এ ছাড়াও সাবেক অধিনায়কদের কার্ট (ছোট গাড়ি)-এ চাপিয়ে বাউন্ডারির বাইরে দিয়ে পুরো স্টেডিয়াম প্রদক্ষিণ করানো হবে।’ এতসব আয়োজনের কারণে কলকাতাজুড়ে সাজ সাজ রব। সিএবির (ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল) দেয়ালে গ্রাফিতি থেকে শহরের বিভিন্ন প্রান্তে ফ্লেক্স, রঙের আলোকসজ্জার উপস্থিতি জানিয়ে দিচ্ছে গোলাপি হচ্ছে পুরো কলকাতা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেস্ট শুরুর আগেই উদ্বোধন করবেন আধুনিকমানে সুসজ্জিত করা ইডেনের ইনডোর স্টেডিয়াম। যে ইনডোরকে করা হয়েছে লর্ডস এবং মেলবোর্নের চেয়েও উন্নত। এ ছাড়া বাংলাদেশ সময় দুপুর ১টায় টসের আগে সেনাবাহিনীর ট্রুপাররা ইডেন গার্ডেন্সের উইকেটে প্যারাসুটে করে নেমে আসবেন। টসের আগে ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হকের হাতে গোলাপি বল তুলে দেওয়া হবে।

আয়োজনের তালিকা আরও লম্বা। প্রথা মেনে ইডেনের বেল (ঘণ্টা) বাজাবেন আমন্ত্রিত দুই ভিভিআইপি অতিথি শেখ হাসিনা এবং মমতা বন্দ্যোপাধ্যায়। ২০ মিনিটের চা-বিরতিতে দুদলের সাবেক অধিনায়কদের সঙ্গে উপস্থিত থাকবেন ক্রীড়া জগতের নক্ষত্ররা। বাউন্ডারি লাইন ধরে কার্টে (ছোট গাড়ি) করে তারা পুরো মাঠ চক্কর দেবেন। ৪০ মিনিটের সুপার ব্রেকে থাকবে সিএবি’র বিশেষ নিবেদন টকশো।

প্রথম দিন শেষে অনুষ্ঠিত হবে সংবর্ধনা। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশ এবং ভারতের যে দুটি দল খেলেছিল, সেই দুদলের ক্রিকেটারদের সংবর্ধনা দেওয়া হবে। বিশেষভাবে সংবর্ধনা দেওয়া হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও। সংবর্ধনা শুরুর আগে থাকবে সংগীতানুষ্ঠান।

 
Electronic Paper