ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফেভারিটদের গোলবন্যা

ক্রীড়া ডেস্ক
🕐 ১২:০৯ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৯

গোল উৎসব করে ইউরো বাছাইপর্ব মিশন শেষ করল ফেভারিট জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও রাশিয়া। সোমবার রাতে চার দল মিলে গোল করেছে ২২টি। ফেভারিটদের রাতে হাঙ্গেরিকে ২-০ গোলে হারিয়ে ইউরোর মূলপর্বের টিকিট নিশ্চিত করেছে ওয়েলস। দলের দুটো গোলই করেছেন অ্যারন র‌্যামসে।

ওয়েলসের স্বপ্নপূরণের রাতে নর্দান আয়ারল্যান্ডকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে জার্মানি। জার্মানদের বড় জয়ের নায়ক সার্গি জিন্যাব্রি। পরশু রাতে হ্যাটট্রিক করেছেন বায়ার্ন মিউনিখের এই ফরওয়ার্ড। জোড়া গোল করেছেন গোরেতজকা। অন্য গোলটার মালিক ব্রান্ডট।

আসলে জার্মানিকে তাতিয়ে দিয়েছিল আয়ারল্যান্ডই। সাত মিনিটে স্বাগতিকদের জাল কাঁপিয়ে যেন ঘুমন্ত বাঘকে জাগিয়ে তুলেছিলেন স্মিথ। এরপরই আহত বাঘের থাবায় ক্ষতবিক্ষত হয়ে যায় আইরিশরা। তাদের চূর্ণ করে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে ইউরোর মূলপর্বে যাত্রা শুরু করবে জার্মানি। এই গ্রুপের রানার্সআপ হয়েছে নেদারল্যান্ডস। অধিনায়ক ভার্জিল ফন ডাইককে ছাড়া খেলতে নেমে এস্তোনিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ডাচ শিবির। নেদারল্যান্ডসের বড় জয়ের নায়ক ভিনালডাম। দলের ৫ গোলের তিনটিই এসেছে লিভারপুল তারকার সৌজন্যে। দাপুটে এই জয়ে আনুষ্ঠানিকভাবে ইউরোর মূলপর্ব নিশ্চিত হলো ডাচদের।

আট ম্যাচে ১৯ পয়েন্ট নেদারল্যান্ডসের। দুই পয়েন্ট এগিয়ে শীর্ষে জার্মানি। দুই জায়ান্ট দলের রাতে শতভাগ জয়ের সাফল্য নিয়ে বাছাইপর্বের মিশন শেষ করেছে বেলজিয়াম। শেষ ম্যাচে সাইপ্রাসকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে ইউরোপের কালো ঘোড়ারা। জোড়া গোল করেছেন ক্রিশ্চিয়ান বেন্তেকে ও কেভিন ডি ব্রুইনে।

‘আই’ গ্রুপে ইউরোর মূল মঞ্চে বেলজিয়ানদের সঙ্গী হয়েছে রাশিয়া। ইউরোপের সবচেয়ে ‘দুর্বল’ দল সান মারিনোকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে রাশানরা। এই জয়ে ২৪ পয়েন্ট নিয়ে বাছাইপর্ব শেষ করল গত বিশ্বকাপের স্বাগতিক দলটি। ১০ ম্যাচে ৩০ পয়েন্ট বেলজিয়ামের। বাছাইপর্ব শেষে তাদের সমান পয়েন্ট শুধু ‘জে’ গ্রুপ চ্যাম্পিয়ন ইতালিরই।

 
Electronic Paper