ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রোমাঞ্চকর টেস্টের প্রতীক্ষায় মুমিনুলরা

ক্রীড়া ডেস্ক
🕐 ১২:১৩ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০১৯

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রধান সৌরভ গাঙ্গুলি দিবারাত্রির টেস্টে বিরাট একজন ভক্ত। বোর্ডের সর্বোচ্চ পদে নিযুক্ত হওয়ার পর সেটারই যেন আনুষ্ঠানিক ঘোষণা দিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। দুই টেস্ট সিরিজের একটি আয়োজন করার প্রবল আগ্রহ ভর করে সৌরভের ওপর। বিরাট কোহলিদের রাজি করিয়েছেন ফ্ল্যাড লাইটের আলোয় গোলাপি বলে খেলতে।

বিসিসিআইকে নিরাশ করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সানন্দ্যে আগ্রহের কথা জানিয়ে দিয়েছে বিসিবি। বোর্ডের রাজি হওয়াটা অনুমিতই ছিল। সব আয়োজন প্রায় সম্পন্ন। কলকাতার দিবারাত্রির টেস্ট দেখতে সৌরভ আমন্ত্রণ জানিয়েছেন দুই দেশের প্রধানমন্ত্রীকে। ঐতিহাসিক এই টেস্ট শুরু হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘণ্টা বাজানোর পরই। তার সঙ্গে উপস্থিত থাকার কথা পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

ইডেন গার্ডেন্সে বাইশ গজের লড়াই। রোমাঞ্চের জন্য স্রেফ এটুকুই যথেষ্ট ছিল। তার সঙ্গে যুক্ত হয়েছে প্রথম দিবারাত্রির টেস্ট। সঙ্গে গোলাপি বলের রহস্য উন্মোচনের হাতছানি। মাঠে নেমে পড়তে যেন তর সইছে না ক্রিকেটারদের। আল আমিন হোসেন জানালেন, আগামী শুক্রবার শুরু হওয়া ঐতিহাসিক টেস্টের অংশ হতে মুখিয়ে আছেন দলের সবাই।

ইন্দোর টেস্টে তিন দিনেই হেরেছে বাংলাদেশ। ইনিংস ও ১৩০ রানের ব্যবধানে হারের ধাক্কা নিয়ে কাল কলকাতায় পা রেখেছেন মুমিনুল-মুশফিক-মাহমুদউল্লাহরা। ইন্দোর ছাড়ার আগে হোটেলের লবিতে দ্বিতীয় টেস্টে খেলোয়াড়দের রোমাঞ্চের কথা টাইগারদের প্রতিনিধি হয়ে বললেন আল আমিন হোসেন, ‘আমরা সবাই উন্মুখ হয়ে আছি। সামনে ঐতিহাসিক টেস্ট, গোলাপি বলে। এখানে ভারতও অপরিচিত, আমরাও অপরিচিত। বলটাও নতুন। সেই হিসেবে মনে হয়, ভালো একটা চ্যালেঞ্জিং ম্যাচ হবে। শেষ তিন চার দিন ধরে আমরা অনুশীলন করছি। কলকাতায় যাওয়ার পরও দুই তিনদিন সুযোগ পাব। সবকিছু মিলে অতীতে যা ঘটে গেছে সেগুলো নিয়ে চিন্তা করলে সামনে এগোনো খুব কঠিন। আমরা চিন্তা করছি দলগতভাবে কীভাবে ভালো খেলা যায়, কীভাবে প্রতিরোধ গড়ে তোলা যায়। সেই চেষ্টাই থাকবে কলকাতা টেস্টে।’

গোলাপি বলে সুইং অনেক বেশি। পেসাররা পেতে পারেন বাড়তি সুবিধা। ইডেনের উইকেটে স্বাভাবিকের তুলনায় এখনও ঘাস অনেক বেশি। স্রেফ এগুলো হলেই উইকেট মিলবে এমন না, আল আমিন মনে করেন ভালো লাইন, লেংথের কোনো বিকল্প নেই, ‘ভালো জায়গায় বল করতে হবে। হ্যাঁ, একটু ব্যবধান আছে। লাল বলের চেয়ে সিম একটু শক্ত। সাইন করা যায় খুব সহজে। সেক্ষেত্রে সবকিছু মিলিয়ে ভালো হবে মনে হয়। বলটা খুব ভালো। এখন বল ভালো, সবকিছু ভালো, কন্ডিশনও যদি ভালো থাকে আমরা যারা পেসার খেলব তাদের দায়িত্ব কিন্তু অনেক। কারণ ভালো জায়গায় বল করতে হবে। না হলে ওদের কিন্তু সমস্যায় ফেলা যাবে না।’

 
Electronic Paper