ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

খুলনার হাতে শ্রেষ্ঠত্বের মুকুট

ক্রীড়া প্রতিবেদক
🕐 ১২:১০ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০১৯

জাতীয় ক্রিকেট লিগের সপ্তম ও শেষ রাউন্ডের তৃতীয় দিন থেকেই চ্যাম্পিয়ন হওয়ার সুবাস পাচ্ছিল খুলনা বিভাগ। আবদুর রাজ্জাকদের জয়ের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছিলেন রকিবুল হাসান। কাল সেই কাঁটা উপড়ে ঢাকা বিভাগকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে আবদুর রাজ্জাকের দল। দাপুটে এই জয়ে লিগের হারানো শিরোপা উদ্ধার হলো খুলনার। টুর্নামেন্টের ইতিহাসে এটা খুলনার সপ্তম শিরোপা। গত মৌসুমের আগে মুকুট জয়ে টানা হ্যাটট্রিক করেছিল তারা। তাদের আধিপত্য গুঁড়িয়ে ট্রফি জিতেছিল রাজশাহী বিভাগ। এক মৌসুম বিরতি দিয়ে যথারীতি শ্রেষ্ঠত্বের মুকুট ছিনিয়ে আনলেন রাজ্জাক অ্যান্ড কোং। কিন্তু কাল রংপুর বিভাগের কাছে হেরে দ্বিতীয় স্তরে নেমে গেছে গতবারের চ্যাম্পিয়ন রাজশাহী।

৬ ম্যাচে তিনটি করে জয় ও ড্রয়ে খুলনার পয়েন্ট ৩৯.৮১। চার ড্র ও এক জয়ে ২৪.৩৯ পয়েন্ট নিয়ে রানার্সআপ ঢাকা বিভাগ। এক জয় ও দুই ড্রয়ে ২১.৪৬ পয়েন্ট নিয়ে তিনে থেকে লিগ শেষ করেছে রংপুর বিভাগ। এক জয় ও দুই ড্রয়ে ১৮.৬৫ পয়েন্ট পেয়েছে রাজশাহী। ওদিকে দ্বিতীয় স্তরে চ্যাম্পিয়ন হয়ে প্রথম স্তরে উঠে এসেছে সিলেট বিভাগ।

কাল শেষ দিনের দ্বিতীয় সেশনে ১১৭ রানের লক্ষ্যে নেমে এনামুল হকের ঝড়ো ব্যাটিংয়ে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় খুলনা। শেষ ম্যাচে না খেললেও শিরোপা জয়ের পথে আগের ম্যাচগুলোতে বড় ভূমিকা ছিল খুলনার নিয়মিত অধিনায়ক রাজ্জাকের। তার অনুপস্থিতিতে দলের নেতৃত্ব পাওয়া নুরুল হাসান এই ম্যাচে খেলেছেন হার না মানা দেড়শ রানের ইনিংস।

জয়ের জন্য শেষ দিনে ঢাকার ৫ উইকেট দ্রুত তুলে নিতে হতো খুলনাকে। কিন্তু আরাফাত সানি জুনিয়রকে নিয়ে তাদের সামনে দেয়াল তৈরি করেন রকিবুল। কাটিয়ে দেন প্রথম সেশনের পুরোটা। জুটি ভাঙে লাঞ্চেরও প্রায় ঘণ্টা খানেক পর। ৯৯ রানে দাঁড়িয়ে রান আউট হন রকিবুল। এরপর দ্রুত গুটিয়ে যায় ঢাকা। শেষ ৪ উইকেট হারায় ৫ রানে। দ্বিতীয় দিন সতীর্থ আরাফাত সানির গায়ে হাত তোলার দায়ে নিষিদ্ধ হওয়ায় ব্যাট করতে পারেননি শাহাদাত হোসেন।

৩২১ মিনিট আর ২২৭ বলের ইনিংসে ৪টি চার ও ৩টি ছক্কা মারেন রকিবুল। ১৪৮ বলে ৫টি চারে আরাফাত সানি জুনিয়র করেন ৫৩ রান। পঞ্চম উইকেটে দুজনে গড়েন ১২৫ রানের জুটি। আগের দিন দ্রুত তিন উইকেট নেওয়া জিয়াউর এদিন নেন দুটি। শেষ ব্যাটসম্যান নাজমুল ইসলামকে তুলে নিয়ে পূর্ণ করেন ক্যারিয়ারে ষষ্ঠ ৫ উইকেটের কোটা। পেস অলরাউন্ডার ৫ উইকেট পেলেন ১১ বছর পর। সবশেষ ২০০৮ সালের ডিসেম্বরে টানা দুই ম্যাচে নিয়েছিলেন ৫ উইকেট।

 
Electronic Paper