ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হ্যাজার্ড ভাইদের রাত

মূলপর্বে জার্মানি, অপেক্ষায় নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক
🕐 ১০:৪১ পূর্বাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৯

রাশিয়ার মাঠে প্রথমার্ধেই তিন গোল করে ফেলে বেলজিয়াম। আরেকটু ছোট করে বললে হ্যাজার্ড। তা কোন হ্যাজার্ড? প্রশ্নটা ওঠাটা অমূলক নয়। কারণ ইউরোপের কালো ঘোড়াদের দলে যে দুই হাজ্যার্ড খেলেন! থোরগান হ্যাজার্ড ও ইডেন হ্যাজার্ড দুই ভাই-ই গোল করেছেন। থোরগানকে একটি গোলের জোগান দিয়ে ইডেন করলেন দুটি!

হ্যাজার্ড ভাইদের দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে শেষ পর্যন্ত রাশিয়াকে তাদেরই মাঠে ৪-১ গোলে বিধ্বস্ত করেছে বেলজিয়াম। দুটি দলই ‘আই’ গ্রুপ থেকে আগেই ইউরোর মূলপর্বের টিকিট নিশ্চিত করেছে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই দলের লড়াইটা তাই শুধুই নিয়মরক্ষার। কিন্তু যতটা লড়াই প্রত্যাশিত ছিল তার ছিটেফোটারও প্রতিফলন দেখা যায়নি।

শনিবার দ্বিপ্রহরে ম্যাচের ১৭ মিনিটে থোরগানের গোলে লিড নেয় বেলজিয়াম। প্রথমার্ধের শেষ দিকে জোড়া গোল করেন তার বড় ভাই ইডেন হ্যাজার্ড। বিরতির পর রাশিয়ার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন রোমেলু লুকাকু। ম্যাচের শেষ দিকে ডিঝিকিয়া রাশানদের পক্ষে একমাত্র ও সান্ত¡নার গোলটি করেছেন।

হ্যাজার্ড ভ্রাতৃদ্বয়ের রাতে ইউরো বাছাইপর্বের গণ্ডি পাড়ি দিয়েছে ফেভারিট জার্মানি। ঘরের মাঠে বেলারুশকে ডেকে এনে চার গোলে বিধ্বস্ত করেছে জোয়াকিম লোর দল। তবে প্রথম গোলের জন্য জার্মানদের অপেক্ষা করতে হয়েছে ম্যাচের ৪১ মিনিট পর্যন্ত। দ্বিতীয়ার্ধে আরো ৩ গোল করে সাবেক চ্যাম্পিয়নরা। জার্মানদের হয়ে জোড়া গোল করেছেন টনি ক্রুস। অন্য গোল দুটি গিন্টার ও গোরেটজকার।

৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপ থেকে ইউরোর মূলপর্বে জায়গা করে নিয়েছে জার্মানি। তবে হোঁচট খেয়েছে তাদের গ্রুপ প্রতিদ্বন্দ্বী নেদারল্যান্ডস। উত্তর আয়ারল্যান্ডের মাঠে গোলশূন্য ড্র করেছে ডাচরা। তবু মূলপর্বের আশাটা ভালোভাবেই বেঁচে থাকল নেদারল্যান্ডসের। ১৬ পয়েন্ট তাদের।

সমান ম্যাচে ৩ পয়েন্ট পিছিয়ে তিনে থাকল উত্তর আয়ারল্যান্ড। আইরিশদের পক্ষে শেষ ম্যাচে মূলপর্ব নিশ্চিত করা অসম্ভব। স্বপ্নপূরণ করতে হলে পরের ম্যাচে ম্যাচে তাদের জিততে হবে ১০ গোলে! অন্যদিকে নেদারল্যান্ডসকে হারতে হবে ৩-০ গোলে। যা অসম্ভবই বলা যায়।

 
Electronic Paper