ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জায়েদের জোড়া উইকেট শিকারের পর আগারওয়াল-রাহানের প্রতিরোধ

ক্রীড়া ডেস্ক
🕐 ১২:৫০ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৯

দ্বিতীয় দিনের প্রথম সেশনে বাংলাদেশের ডান-হাতি পেসার আবু জায়েদের জোড়া উইকেট শিকারের পর সিরিজের প্রথম টেস্টে লিড নিলো স্বাগতিক ভারত। প্রথম ইনিংসে বাংলাদেশের ১৫০ রানের জবাবে দ্বিতীয় দিনের মধ্যাহ্ন-বিরতি শেষে এখন পর্যন্ত ৩ উইকেটে ১৯৪ রান করেছে টিম ইন্ডিয়া। ফলে ৭ উইকেট হাতে নিয়ে ৪৩ রানে এগিয়ে ভারত।

ইন্দোরের হলকার স্টেডিয়ামে প্রথম দিনই বাংলাদেশকে অলআউট করে দেয় ভারত। এরপর নিজেদের ইনিংস শুরু করে দিন শেষে ১ উইকেটে ৮৬ রান করেছিলো টিম ইন্ডিয়া। ওপেনার রোহিত শর্মা ৬ রানে ফিরলেও আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ৩৭ ও চেতেশ্বর পূজারা ৪৩ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন।

দিনের প্রথম সাফল্যটা প্রথম ওভারেই পেয়ে যেতে পারতেন রাহী। ব্যক্তিগত অর্ধশতকের অপেক্ষায় থাকা পুজারা অফস্টাম্পের বেশ বাইরের ডেলিভারি সজোরে কাট করলে, তা ব্যাটের বাইরের কানায় লেগে চলে যায় থার্ড স্লিপের কাছে।

দ্বিতীয় দিন সকালে আগারওয়াল ও পূজারা হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। হাফ-সেঞ্চুরির পর ব্যক্তিগত ৫৪ রানে বাংলাদেশের পেসার জায়েদের বলে আউট হন পূজারা। এরপর ক্রিজে গিয়ে ২ বলের বেশি খেলতে পারেননি ভারত অধিনায়ক বিরাট কোহলি। জায়েদের বলে লেগ বিফোর আউট হন তিনি। খালি হাতে প্যাভিলিয়নে ফিরতে হয় কোহলিকে।

দলীয় ১১৯ রানে তৃতীয় উইকেট পতনের পর মধ্যাহ্ন-বিরতির আগ পর্যন্ত অবিচ্ছিন্ন থাকেন আগারওয়াল ও রাহানে। ৬৯ রানের জুটি গড়েন তারা। আগারওয়াল ১৩টি চার ও ১টি ছক্কায় ১৬৬ বলে ৯১ ও রাহানে ৫টি চারে ৭২ বলে ৩৫ রান নিয়ে অপরাজিত আছেন। বাংলাদেশের জায়েদ ৫৮ রানে ৩ উইকেট নেন।

প্রথম দিনের সবচেয়ে বড় সাফল্য বলতে রোহিত শর্মাকে ৬ রানে ফেরাতে পারাটা। স্বাগতিকদের সংগ্রহ তখন ১৪। শুরুর ধাক্কাটা ভালোভাবেই সামলে নিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল ও চেতেশ্বর পূজারা। হাফসেঞ্চুরির আভাস দিয়ে দিন শেষ করেছেন তারা। আগারওয়াল ৩৭ এবং পূজারা ৪৩ রানে অজেয় থেকে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

টেস্ট চ্যাম্পিয়নশিপ মিশনে বাংলাদেশের শুরুটাই হলো বিস্ময় দিয়ে। ম্যাচের আগে ভারত অধিনায়ক যে ‘জুজু’র ভয়ে বিনিদ্র রাত কাটিয়েছেন সেই মুস্তাফিজুর রহমানকে রাখাই হলো না একাদশে। একাদশে পেসার মাত্র দুজন। সেখানে ভারতের পেসার তিনজন- ইশান্ত শর্মা, উমেশ যাদব ও মোহাম্মদ শামি। এই ত্রয়ীই মূলত ধসিয়ে দিয়েছেন বাংলাদেশকে। প্রথম দুজন উইকেট নিয়েছেন দুটি করে। শেষের জনের শিকার একটি বেশি। স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ঝুলিতে গেছে দুই উইকেট।

কাল হলকার স্টেডিয়ামে বাংলাদেশ গুটিয়ে গেছে ৫৮.৩ ওভারে। ম্যাচের আগে স্পিন সামলানোয় বেশি গুরুত্ব দিয়েছিল টাইগাররা। এর প্রভাব একাদশেও দিয়েছিল। কিন্তু অতিথিদের পরিকল্পনা বুমেরাং হয়ে গেল প্রথম সেশনেই। সবুজ ঘাসের উইকেটে সামি-যাদবদের সুইং সামলাতে গিয়েই খাবি খেতে হয়েছে দলকে। ২৭ রানের মধ্যে শুরুর ৩ উইকেট হারিয়ে কাঁপতে থাকে টাইগারদের টপ অর্ডার। ১২ রানে ফিরে যান দুই ওপেনার সাদমান ইসলাম ও ইমরুল কায়েস। দুজনই আউট হলেন ব্যক্তিগত ৬ রানে। ধাক্কাটা সামলে ওঠার আগেই ১৩ রানে বিদায় নিলেন মোহাম্মদ মিঠুন। পরে মুশফিকুর রহিমকে নিয়ে ইনিংস মেরামতের কাজে নেমে পড়েছেন অধিনায়ক মুমিনুল। কিন্তু দলীয় সেঞ্চুরির আগ মুহূর্তে ফের আঘাত। বিচ্ছিন্ন হন মুমিনুল-মুশফিক। অশ্বিনের বলে বোল্ড হয়ে ৩৭ রানে বিদায় নেন মুমিনুল; ভাঙে ৬৮ রানের জুটি।

সংক্ষিপ্ত স্কোর (টস- বাংলাদেশ) :
বাংলাদেশ প্রথম ইনিংস : ১৫০/১০, ৫৮.৩ ওভার (মুশফিক ৪৩, মোমিনুল ৩৭, লিটন ২১, মিঠুন ১৩, মাহমুদুল্লাহ ১০, আবু জায়েদ ৭, সাদমান ৬, ইমরুল ৬, এবাদত ২, তাইজুল ১, মিরাজ ০, সামি ৩/২৭, ইশান্ত ২/২০, অশ্বিন ২/৪৩, উমেশ ২/৪৭)।

ভারত প্রথম ইনিংস : ১৫০/১০, ৫৮.৩ ওভার (আগারওয়াল ৯১*, পূজারা ৫৪, রাহানে ৩৫*, রোহিত ৬, কোহলি ০, আবু জায়েদ ৩/৫৮)।

 
Electronic Paper