ক্রিকেটারদের ধর্মঘট: আজ বিসিবি’র জরুরি বোর্ড সভা

ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

ক্রিকেটারদের ধর্মঘট: আজ বিসিবি’র জরুরি বোর্ড সভা

ক্রীড়া ডেস্ক ১০:১১ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

print
ক্রিকেটারদের ধর্মঘট: আজ বিসিবি’র জরুরি বোর্ড সভা

ঘরোয়া ক্রিকেটে পারিশ্রমিক বাড়ানো, ক্রিকেটারদের প্রতি বোর্ডের দৃষ্টিভঙ্গি বদলানো সহ মোট ১১ দফা দাবিতে ধর্মঘট ডেকেছেন দেশের শীর্ষ ক্রিকেটাররা। হঠাৎ করে ক্রিকেটাররা আল্টিমেটাম দেওয়ায় অনেকটা ধাক্কা খেয়েছে ক্রিকেট বোর্ড। ক্রিকেটারদের এমন আন্দোলনের পর দ্রুত বিষয়টি নিষ্পত্তি করতে আজ (মঙ্গলবার) জরুরি বোর্ড সভা ডেকেছে বিসিবি।

বোর্ডের দায়িত্বশীল এক পরিচালক বোর্ড সভা ডাকার কথা নিশ্চিত করেছেন। ওই পরিচালক বলেছেন, ‘সামনে ভারত সিরিজ। তার আগে বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করা হচ্ছে। আমরা কোনোভাবেই ক্রিকেটারদের বিপক্ষে নই। এই কারণে দ্রুত বিষয়টি নিষ্পত্তি করতে বোর্ড সভা ডাকতে হয়েছে।’

ক্রিকেটারদের ১১ দফা:

১. কোয়াবের (ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) কোনো কার্যক্রম না থাকায় বর্তমান কমিটিকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। ২. প্রিমিয়ার লিগ আগের মতো করতে হবে। নিজেদের ডিল করতে দিতে হবে। ৩. এ বছর না হোক, তবে পরের বছর থেকে আগের মতো বিপিএল হতে হবে, লোকালদের দাম বাড়াতে হবে। ৪. প্রথম শ্রেণির ম্যাচ ফি ১ লাখ, বেতন বাড়াতে হবে, বারো মাস কোচ ফিজিও দিতে হবে, প্রতি বিভাগে প্র্যাকটিসের ব্যবস্থা করতে হবে। ৫. ভালো মানের বল দিতে হবে, ডিএ ১৫০০ টাকায় কিছু হয় না, তাই বাড়াতে হবে, ট্রাভেল প্লেন ভাড়া দিতে হবে, হোটেল ভালো হতে হবে। ৬. চুক্তিভুক্ত ক্রিকেটারের সংখ্যা ও বেতন বাড়াতে হবে। ৭. দেশি সব স্টাফদের বেতন বাড়াতে হবে, কোচ থেকে গ্রাউন্ডস, আম্পায়ার সবার বেতন বাড়াতে হবে। ৮. ঘরোয়া ওয়ানডে বাড়াতে হবে, বিপিএলের আগে আরেকটি টি ২০ খেলতে চাই। ৯. ঘরোয়া ক্যালেন্ডার ফিক্সড হতে হবে। ১০. বিপিএলের পাওনা টাকা সময়ের মধ্যে গিতে হবে। ১১. ফ্রেঞ্চাইজি লিগ দুটার বেশি খেলা যাবে না নিয়ম তুলে দিতে হবে। সুযোগ থাকলে সবাই খেলবে।

প্রসঙ্গত, সোমবার ১১ দফা উত্থাপন করার পাশাপাশি দাবি পূরণ না হওয়া পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে দূরে থাকার আল্টিমেটাম দিয়েছেন ক্রিকেটাররা। অথচ ভারত সফরকে সামনে রেখে ২৫ অক্টোবর জাতীয় দলের প্রস্তুতি ক্যাম্প শুরু হওয়ার কথা।