ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বোমা ফাটালেন ইব্রা

ক্রীড়া ডেস্ক
🕐 ১১:৪২ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০১৯

সেরাদের সেরা হয়ে ওঠার নেপথ্যে অনেক নায়ক থাকেন। হোসে মরিনহো পেছনে থাকা সেইসব মানুষের একজন। পর্তুগিজ এই কোচ বদলে দিয়েছেন স্বঘোষিত ‘সিংহ’ খ্যাত জ্লাতান ইব্রাহিমোভিচকে। এতদিন পর কথাটা জানালেন খোদ সুইডিস কিংবদন্তি। তবে মরিনহোকে যেমন ভীষণ পছন্দ, তেমনি আরেক গুরু পেপ গার্দিওলা আছেন আবার ইব্রার অপছন্দের তালিকায়।

প্রায়ই প্রকাশ্যে স্প্যানিশ কোচের মুণ্ডুপাত করতে দেখা গেছে বার্সেলোনার সাবেক স্ট্রাইকারকে। মাঝখানে অনেক দিন বিরতি দিয়েছিলেন। অবশেষে প্রাক্তন গুরুর সমালোচনায় নীরবতা ভাঙলেন এলএ গ্যালাক্সির প্রাণভোমরা। এবার রীতিমতো হাটে হাঁড়ি ভেঙে দিলেন ইব্রা। ফাটালেন বোমা। জানালেন তার ভয়ে নাকি সবসময় পালিয়ে থাকতেন কোচ গার্দিওলা!

ইতালিয়ান গণমাধ্যম লা গাজেত্তা দেল্লো স্পোর্টকে ইব্রা বলেছেন, ?আমাদের যখন দেখা হতো, তখন তিনি আমার কাছ থেকে লুকিয়ে থাকার চেষ্টা করতেন। ম্যাচ শেষে আমি যখন সাজঘরে যেতাম, তখন আমার চলে যাওয়ার জন্য গার্দিওলা অন্য রুমে অপেক্ষা করতেন। একদিন কোচিং স্টাফ তাকে বলছিলেন, ‘ইব্রা চলে গেছেন, আপনি আসতে পারেন।’ কথাটা আমি শুনেছিলাম। তিনি একজন দুর্দান্ত কোচ কিন্তু মানুষ হিসেবে...।

বাক্যের শেষাংশে ইব্রা কী বলতে চেয়েছেন সেটা বুঝতে বেগ পাওয়ার কথা নয়। তবে গার্দিওলার সঙ্গে সুইডেনের সাবেক অধিনায়কের যতো তিক্ততা ছিল ততটাই মধুর সম্পর্ক ছিল মরিনহোর সঙ্গে। সান সিরোতে গুরু-শিষ্যের রসায়ন দারুণভাবে জমে উঠেছিল। এই জুটি ইন্টার মিলানকে এনে দিয়েছিল উয়েফা চ্যাম্পিয়নস লিগের স্বপ্নের ট্রফি। পরে অবশ্য দুজনেরই ঠিকানা বদল হয়েছে। আবার গুরু-শিষ্যের পুনর্মিলনীও দেখেছে ফুটবল দুনিয়া। সেটা ম্যানচেস্টার ইউনাইটেডে। ওল্ড ট্রাফোর্ডে দ্বিতীয় দফায় এই জুটির স্থায়িত্ব ছিল দেড় বছরের। আবার বিচ্ছিন্ন হয়েছেন তারা। প্রায় বছর খানেক হতে চলল মরিনহো চাকরি হারিয়েছেন ম্যানইউ থেকে। তার আগেই ইব্রা উড়াল দিয়েছেন মার্কিন ফুটবলে।

তবে দূরত্ব যতই হোক, গুরু-শিষ্যের বিচ্ছেদ ঘটেনি। তাদের যোগাযোগ হচ্ছে নিয়মিতই। প্রায়ই শিষ্যের প্রশংসায় পঞ্চমুখ মরিনহোকে দেখা গেছে। ইব্রাও গুরুর প্রতি বরাবরই দুর্বল। তার কাছে পর্তুগিজ কোচ এখনো ?‘স্পেশাল ওয়ান’। সুইডেনের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার বিশ্বাস, খুব শিগগিরই ডাগ আউটে ফিরে আসবেন মৌ, হাতে ওঠাবেন সাফল্যের মোড়ক।

ইতালিয়ান প্রচারমাধ্যমটিকে সাক্ষাৎকারে ইব্রা বলেছেন, ‘আমাদের মধ্যে সবসময় যোগাযোগ হয়। আমার ক্যারিয়ারে মরিনহোর অনেক প্রভাব আছে। আমার দেখা সেরা কোচ তিনি। আমার কাছে তিনি এখনো স্পেশাল ওয়ান, চ্যাম্পিয়ন। আশা করছি খুব দ্রুতই ডাগ আউটে ফিরে আসবেন মৌ। আমার বিশ্বাস ফিরেই তিনি জিতবেন।’ পর্তুগিজ কোচ ফিরবেন এমনটা শুধু ইব্রারই নয়, কোটি কোটি ফুটবলপ্রেমীদের।

 
Electronic Paper