ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বার্সায় মেসির দেড় দশক

ক্রীড়া ডেস্ক
🕐 ১১:৪৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

১৬ অক্টোবর ২০১৪। ১৫ বছর আগে গতকালকের এই দিনে ফুটবল দুনিয়ায় আগমন আর্জেন্টাইন খুদে জাদুকর লিওনেল মেসির। স্প্যানিশ লা লিগায় দ্বিতীয়ার্ধে, ম্যাচের ৮২ মিনিটে ডেকোর পরিবর্তিত হিসেবে মাঠে নামেন তিনি। দেড় দশক আগের সেই ম্যাচের শেষের কয়েক মিনিটেই মেসি আভাস দিয়েছেন বিশ্বফুটবলকে শাসন করতে চলেছেন তিনি।

এস্পানিয়লের বিরুদ্ধের ম্যাচ দিয়েই শুরু বার্সার মহাতারকার স্বপ্নযাত্রা। ১৫ পর বছর একই দিনে কাল মেসি গ্রহণ করেছেন রেকর্ড (সর্বোচ্চ) ষষ্ঠ ও টানা তৃতীয় গোল্ডেন শ্যু অ্যাওয়ার্ড। মাঝের এই বছরগুলোর পুরোটাই তো ইতিহাস। দলীয় কিংবা ব্যক্তিগত অর্জন- কাতালানদের হয়ে কী জেতেননি তিনি! কালের বিবর্তনে বার্সার নেতৃত্বের জোয়াল এখন মেসির কাঁধে।

দেড় দশক বছর পূর্তির দিনটা মনে করিয়ে দিয়েছে স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ। অভিষেকের বছর এবং বর্তমান সময়ের দুটি ছবি তারা পোস্ট করেছে ফেসবুক ফ্যান পেজে। ক্যাপশনে মেসির অভিষেকের সংক্ষিপ্ত তথ্য কণিকা দিয়েছে লা লিগা। সবার নিচে লিখেছে আসল কথা, ‘১৫ বছর আগে আজকের এই দিনে, ফুটবলের ইতিহাস পাল্টে দিয়েছেন (মেসি)।’

বার্সা অবশ্য ফেসবুকে মেসিকে অভিনন্দন বা শুভেচ্ছাবার্তা দেয়নি। তবে ইন্সটাগ্রাম ও টুইটার পেজে অধিনায়কের অভিষেকের কথা তুলে ধরেছে ক্লাব কর্তৃপক্ষ। কেনই বা ধরবে না, দীর্ঘ দেড় দশকের বর্ণিল ক্যারিয়ারে যে বার্সার ইতিহাসই পাল্টে দিয়েছেন মেসি। তার দুর্দান্ত পারফরম্যান্সের ওপর দাঁড়িয়ে সম্ভাব্য সবকিছুই জিতেছে কাতালান ক্লাবটি।

বার্সার জার্সিতে অভিষেকের পর থেকে এখন অবধি সর্বমোট ৬৯২টি ম্যাচ খেলেছেন মেসি। করেছেন ৬০৪টি গোল। এ ছাড়া সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ২৫৩টি গোল। যার পুরস্কার হিসেবে মেসি জিতেছেন ১০টি লা লিগা, ৬টি কোপা ডেল রে, ৪টি উয়েফা চ্যাম্পিয়নস ?লিগ, ৩টি উয়েফা সুপার কাপ, ৮টি স্প্যানিশ সুপার কাপ, ৩টি ক্লাব বিশ্বকাপ ও ৬টি বর্ষসেরা ফুটবলারের মুকুট।

 
Electronic Paper